ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

বাংলাদেশিদের জন্য ভিসায় যে বিশাল সুবিধা দিল থাইল্যান্ড

প্রকাশিত: ০১:৩৭, ২৬ অক্টোবর ২০২৪

বাংলাদেশিদের জন্য ভিসায় যে বিশাল সুবিধা দিল থাইল্যান্ড

থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার শাখার কর্মকর্তারা। 

আগামী বছরের প্রথম দিকে বাংলাদেশি সাধারণ পাসপোর্টধারীদের থাইল্যান্ড ভ্রমণের জন্য ই-ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার শাখার মহাপরিচালক রাষ্ট্রদূত হ্বরায়ূত পংপ্রাপান্ত থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠককালে এ কথা জানান।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ই-ভিসা চালু হলে বাংলাদেশি সাধারণ পাসপোর্টধারীরা অনলাইনের মাধ্যমে ঘরে বসে থাইল্যান্ডের ভিসা নিতে পারবেন। এ সুবিধা থাইল্যান্ড কর্তৃক ইতোমধ্যে তাদের ৬৯টি দূতাবাসের মাধ্যমে শুরু করা হয়েছে।

কনস্যুলার শাখার মহাপরিচালক থাইল্যান্ডে চিকিৎসা নেওয়ার জন্য আগ্রহী বাংলাদেশি পাসপোর্টধারীদের ঢাকা থেকে ভিসা নেওয়ার সময় ডেসটিনেশন থাইল্যান্ড ভিসা (ডিটিভি) নেওয়ার পরামর্শ দিয়েছেন। পরিচর্যাকারীর ভিসাসহ এ ভিসা ৫ বছর মেয়াদী এবং প্রতি ভ্রমণ ৬ মাস মেয়াদী হবে। এক্ষেত্রে থাই ইমিগ্রেশন কর্তৃক বাংলাদেশ দূতাবাস ব্যাংককের সুপারিশপত্র প্রয়োজন হবে না বলে মহাপরিচালক উল্লেখ করেন।

বিজ্ঞপ্তিতে রাষ্ট্রদূত হ্বরায়ূত পংপ্রাপান্ত উল্লেখ করেন যে, ভিসা আবেদনের ক্ষেত্রে বাংলাদেশে আবেদনকারীদের মধ্যে নকল বা মিথ্যা ডকুমেন্ট জমা দেওয়ার প্রবণতা লক্ষ্য করা গেছে, যদি এ ধরনের প্রবণতা বজায় থাকে তবে থাই কর্তৃপক্ষ সংশ্লিষ্ট আবেদনকারীদের কালো তালিকাভুক্ত করতে বাধ্য হবে।

বারাত

×