ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

ব্রিকস জোটের ভবিষ্যৎ সম্প্রসারণে

গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বাংলাদেশ: রাশিয়ার আশ্বাস

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩:১৮, ২৫ অক্টোবর ২০২৪

গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বাংলাদেশ: রাশিয়ার আশ্বাস

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন ও রাশিয়ার পররাষ্ট্র উপমন্ত্রী সের্গেই এ. রিয়াবকভ

রাশিয়ার পররাষ্ট্র উপমন্ত্রী সের্গেই এ. রিয়াবকভ আশ্বাস দিয়েছেন যে, ব্রিকস জোটের ভবিষ্যৎ সম্প্রসারণে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে এবং রাশিয়া এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।


কাজানে অনুষ্ঠিত ১৬তম ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার উপমন্ত্রী রিয়াবকভ ও বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিনের দ্বিপাক্ষিক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ব্রিকস প্রক্রিয়ার সঙ্গে সক্রিয়ভাবে সম্পৃক্ত থাকার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান রুশ উপমন্ত্রী।


রিয়াবকভ বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ককে আরও উন্নত করার প্রতিশ্রুতি দেন এবং ভবিষ্যতে এ সম্পর্ক আরও দৃঢ় ও পরিণত করার অঙ্গীকার করেন। বৈঠকে পারস্পরিক স্বার্থ এবং সহযোগিতার নানা ক্ষেত্র নিয়ে আলোচনা হয়। বিশেষ করে জ্বালানি ও খাদ্য নিরাপত্তায় দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়টি গুরুত্ব পায়। পাশাপাশি মস্কোতে পরবর্তী ফরেন অফিস কনসালটেশন (এফওসি) আয়োজনের বিষয়েও মতবিনিময় করা হয়।


পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন ব্রিকস সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানোর জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান এবং এই প্রক্রিয়ায় অবদান রাখতে বাংলাদেশের গভীর আগ্রহের কথা তুলে ধরেন।


বহুপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশের নীতি ও নিয়মভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা নিয়ে অবস্থানের প্রশংসা করে রিয়াবকভ বলেন, রাশিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনের ‘কাজান ঘোষণা’ উন্নয়নশীল দেশগুলোর জন্য বাস্তবভিত্তিক সহযোগিতার দিকে অগ্রসর হবে।


রিয়াবকভ বাংলাদেশকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়ার সম্ভাবনার কথা উল্লেখ করেন এবং এই জোটে বাংলাদেশের অব্যাহত ভূমিকা নিশ্চিত করার বিষয়ে রাশিয়ার সমর্থন অব্যাহত থাকবে বলে জানান।

তাওফিক

×