ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

এবার ক্লাসে হৈচৈ করার’ অভিযোগে আরও ৫৯ এসআইকে শোকজ

প্রকাশিত: ২২:৪৫, ২৫ অক্টোবর ২০২৪

এবার ক্লাসে হৈচৈ করার’ অভিযোগে আরও ৫৯ এসআইকে শোকজ

রাজশাহীর সারদা পুলিশ অ্যাকাডেমিতে ক্লাসে এলোমেলোভাবে বসে হৈচৈ করার অভিযোগে এবার নতুন করে ৫৯ জন উপপরিদর্শককে (এসআই) কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে। গত সোমবার ও বৃহস্পতিবার তাঁদের এই শোকজ নোটিশ দেওয়া হয়।

 

পুলিশ অ্যাকাডেমির অধ্যক্ষের পক্ষে পুলিশ সুপার (অ্যাডমিন অ্যান্ড লজিস্টিক) তারেক বিন রশিদ স্বাক্ষরিত পৃথক চিঠিতে সোমবার ১০ জনকে এবং বৃহস্পতিবার ৪৯ জনকে নোটিশ দেওয়া হয়।

 

 

নোটিশে লেখা হয়েছে, গত ৫ নভেম্বর থেকে আপনি ৪০তম ক্যাডেট এসআই/ ২০২৩ ব্যাচের এক বছরের মৌলিক প্রশিক্ষণরত আছেন। গত ২১ অক্টোবর সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত চেমনি মেমোরিয়াল হলে প্রশিক্ষণরত ক্যাডেট এসআইদের ‘আইনের গুরুত্বপূর্ণ বিভিন্ন ধারার’ ওপর ক্লাস ছিল। ওই ক্লাসে আইন প্রশিক্ষক হিসেবে পুলিশ পরিদর্শক রেজাউল করিম, শেখ শাহীন রাজা উপস্থিত ছিলেন। তারা দেখতে পান সিটে বসার সময় আপনি শৃঙ্খলার সাথে না বসে এলোমেলোভাবে বসে বিশৃঙ্খলা সৃষ্টি করেছেন। পুলিশ পরিদর্শকগণ এ সময় বারবার শৃঙ্খলার সাথে বসার নির্দেশ দিলেও আপনি নির্দেশ অমান্য করে হৈচৈ করেছেন। পাঠদানকালে আপনার মনোযোগ ছিল না। পাশাপাশি বসে কথাবার্তা বলছিলেন। শৃঙ্খলা পরিপন্থি হওয়ায় পুলিশ পরিদর্শক রেজাউল করিম অধ্যক্ষ বরাবর লিখিত প্রতিবেদন দাখিল করেছেন।

 

এর প্রেক্ষিতে ১৯৪৩ সালের পিআরবি বিধি মোতাবেক আপনাকে কেন চলমান মৌখিক প্রশিক্ষণ হতে অব্যাহতি প্রদান করা হবে না তার লিখিত ব্যাখ্যা ও কৈফিয়ত তলবনামা প্রাপ্তির তিনদিনের মধ্যে দাখিলের নির্দেশ প্রদান করা হলো। 

এর আগে, ২১ অক্টোবর শৃঙ্খলাভঙ্গের কারণ দেখিয়ে চূড়ান্ত নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত ২৫২ জন উপপরিদর্শককে (এসআই) অব্যাহতি দেওয়া হয়। বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে ২০২৩ সালে এসআই পদে নিয়োগ পাওয়া ৮২৩ জন এসআই পুলিশ অ্যাকাডেমিতে মৌলিক প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পেয়েছিলেন। আগামী মাসের শুরুতেই তাঁদের কর্মস্থলে যোগ দেওয়ার কথা ছিল। 

 

ফুয়াদ

×