ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

রাষ্ট্রপতির পদত্যাগ দাবি জাতীয় মুক্তি কাউন্সিলের 

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ২৫ অক্টোবর ২০২৪

রাষ্ট্রপতির পদত্যাগ দাবি জাতীয় মুক্তি কাউন্সিলের 

জাতীয় মুক্তি কাউন্সিল।

জাতীয় মুক্তি কাউন্সিল গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ দাবি করেছেন। বিবৃতিতে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ বিষয়ে রাষ্ট্রপতি দ্বৈত বক্তব্য দেয়ায় রাষ্ট্রপতি তাঁর পদের থাকার নৈতিকতা হারিয়েছেন।


আজ শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে, তারা একইসঙ্গে অন্তর্বর্তীকালীন সরকারকে দ্রুত সময়সূচি নির্ধারণ করে নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানায়।


জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর ও সম্পাদক ফয়জুল হাকিমের স্বাক্ষরিত বিবৃতিতে উল্লেখ করা হয়, গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের প্রেক্ষিতে জাতির উদ্দেশে টেলিভিশন ও গণমাধ্যমে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছিলেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র গৃহীত হয়েছে। কিন্তু পরে, মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ তাঁর কাছে নেই, যদিও তিনি এ বিষয়ে শুনেছেন।


জাতীয় মুক্তি কাউন্সিলের মতে, রাষ্ট্রপতির এই বিতর্কিত অবস্থান তাঁর নৈতিক অবক্ষয় নির্দেশ করে, যা তাঁকে রাষ্ট্রপতি পদে থাকার যোগ্যতা হারাতে বাধ্য করে।


বিবৃতিতে আরও বলা হয়, গণ-অভ্যুত্থানের সময়ে প্রচলিত আইন অনুসরণ করা সবসময় সম্ভব হয় না। এ সময়ে ঐতিহাসিক প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণই গুরুত্বপূর্ণ। তাদের মতে, এই প্রয়োজনীয়তা প্রচলিত আইন বা প্রথাকে উপেক্ষা করেই ভবিষ্যতের দিকনির্দেশনা প্রদান করে।


জাতীয় মুক্তি কাউন্সিল অন্তর্বর্তী সরকারের সংস্কার প্রক্রিয়ায় দীর্ঘ সময় নেওয়ার বিপক্ষে। তাদের মতে, জনগণের ভোটাধিকার ও ক্ষমতা জনগণের নির্বাচিত প্রতিনিধিদের কাছে ফিরিয়ে দেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে অবিলম্বে নির্বাচনের সময়সূচি ঘোষণা করা উচিত।


 

তাওফিক

×