ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

মুখের মাংস প্রায় খুলে পড়লেও আলৌকিকভাবেই বেঁচে আছেন খোকন

প্রকাশিত: ১২:২৭, ২৪ অক্টোবর ২০২৪; আপডেট: ১২:৪৫, ২৪ অক্টোবর ২০২৪

মুখের মাংস প্রায় খুলে পড়লেও আলৌকিকভাবেই বেঁচে আছেন খোকন

ছাত্র-জনতার আন্দোলনের ডাকে সাড়া না দিয়ে থাকতে পারেননি খোকন চন্দ্র বর্মন। পেশায় ড্রাইভার খোকন সরকার পতনের আন্দোলনে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন। জুলাই বিপ্লবের সময়ে ঢাকার অন্যতম সংঘাতপূর্ণ এলাকা ছিল যাত্রাবাড়ী, ৫ আগস্ট যেন পুরো রণক্ষেত্রে পরিণত হয় এই এলাকা। তার ই ধারাবাহিকতায় সেদিন  দুপুরে এক পুলিশ কর্মকর্তা খুব কাছ থেকে শটগান দিয়ে খোকনের মুখ বরাবর  গুলি করেন। যার ফলে  নাক, ঠোঁট এবং মুখমণ্ডলের এখন আর কোনো অস্তিত্ব নেই, একটা বড় গর্ত হয়ে আছে চেহারাজুড়ে। একটি ক্যানুলা সংযুক্ত তার মুখে  যা দিয়ে তিনি অক্সিজেন গ্রহণ করছেন। 

গুলিতে খোকনের পুরো মুখের মাংস প্রায় খুলে খুলে পড়েছিল। অনেকটা আলৌকিকভাবেই বেঁচে আছেন তিনি। তবে, তিনি আর বাঁচতে চান কি না, তা নিয়ে সন্দিহান।
খোকন যখন অনেক বেশি অসুস্থ ছিলেন, তখন অনেকেই তাঁকে আর্থিক সহায়তা করার জন্য হাসপাতালে এসেছিলেন। কিন্তু তখন খোকন কারও সঙ্গে কথা বলতে পারেননি। কৃতজ্ঞতা জানাতে পারেননি। তাঁর পাশে দাঁড়ানো ব্যক্তিরা আবার যদি হাসপাতালে আসেন, তাহলে কৃতজ্ঞতা প্রকাশ করতে পারতেন বলে জানালেন খোকন।ছা
তানভীর আহমেদ বলেন, বার্ন ইনস্টিটিউটের পক্ষ থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্নের সরকারি সেন্ট ভিনসেন্টস হাসপাতালের প্লাস্টিক সার্জন রা খোকনের চিকিৎসা করতে রাজি হয়েছেন। সেখানকার হাসপাতাল থেকে কিছু ছাড় দেওয়ার পাশাপাশি সার্জনেরা খোকনের চিকিৎসায় কোনো পারিশ্রমিক নেবেন না বলে জানিয়েছেন। এতে খোকনের শুধু চিকিৎসার জন্য বাংলাদেশি টাকায় যে অর্থ (১০ কোটি টাকা) লাগত, তা অর্ধেকে (পাঁচ কোটি টাকা) নামিয়ে আনা সম্ভব হবে।

মুখের গর্তে যাতে মশা-মাছি ঢুকে না যায়, ধুলা–ময়লা ঢুকে না যায়, তাই সাদা গজ কাপড় দিয়ে নিজের মুখটি ঢেকে রাখেন খোকন।আবার স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন কি না, তা এখোন ও অনিশ্চিত.....

জাফরান

×