ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনার জন্য কমিটি গঠন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১১:৩৮, ২৪ অক্টোবর ২০২৪

পল্লী বিদ্যুতায়ন কাঠামো পর্যালোচনার জন্য কমিটি গঠন

সাম্প্রতিক সময়ে গ্রামাঞ্চলসহ সমগ্র দেশে প্রায় শতভাগ বিদ্যুৎ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হয়েছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতি এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। 

এ প্রেক্ষিতে পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা এবং কাঠামো পূণমূল্যায়ণের প্রয়োজনীয়তা অনুধাবন করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ার-কে সভাপতি করে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। 

এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্ট-এর অধ্যাপক এ কে এনামুল হক, বুয়েট-এর ইইই বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহবুব রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এর অধ্যাপক খালেদ মাহমুদ কমিটির সদস্য হিসেবে কাজ করবেন।  

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে বিআরইবি এবং পিবিএস-এর ভিত্তি দলিলসমূহ পর্যালোচনা; বিআরইবি এবং পিবিএস-এর সাংগঠনিক কাঠামো পর্যালোচনা; বিআরইবি এবং পিবিএস সকল স্তরের কর্মীদের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতির প্রতিনিধিদের সাক্ষাৎকার গ্রহণ; এবং বিআরইবি এবং পিবিএস-এর প্রাসঙ্গিক নথি এবং ফাইল পর্যালোচনা করা।

কমিটির অনুরোধে বিআরইবি এবং পিবিএস তাদের সকল নথি সরবরাহ করবে। পর্যালোচনা ও সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি একটি প্রতিযোগিতামূলক, প্রযুক্তিগতভাবে দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ পরিষেবা প্রদানে সক্ষম গ্রামীণ বিদ্যুতায়ন সেক্টরের জন্য উপযুক্ত কাঠামো সুপারিশ করবে। কমিটি প্রয়োজনে যেকোনো সদস্যকে কো-অপ্ট করতে পারবে। 

বিদ্যুৎ বিভাগের এক অফিস আদেশের মাধ্যমে এ কমিটি গঠন করা হয়েছে।

স্বপ্না/ এসআর

×