ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

সিদ্ধ চাল রপ্তানিতেও শুল্ক তুলে নিল ভারত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ২৪ অক্টোবর ২০২৪

সিদ্ধ চাল রপ্তানিতেও শুল্ক তুলে নিল ভারত

সিদ্ধ চালের ওপর থেকে রপ্তানি শুল্ক প্রত্যাহারের ঘোষণা

সিদ্ধ চালের ওপর থেকে রপ্তানি শুল্ক প্রত্যাহারের ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারত। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।
বুধবার ভারত সরকারের একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার একটি অফিসিয়াল আদেশের মাধ্যমে সিদ্ধ চালের ওপর থেকে রপ্তানি শুল্ক প্রত্যাহার করেছে ভারত। দেশটিতে ধানের ভালো ফলন ও উদ্বৃত্ত মজুতের অনুমানের ভিত্তিতে সিদ্ধ চালের ওপর থেকে শুল্ক তুলে নেওয়া হয়েছে। এছাড়া, তুষের বাদামি চাল এবং চাল ও ধানের ওপর ১০ শতাংশ রপ্তানি শুল্কও বাতিল করা হয়েছে।
দেশটির বাণিজ্য ও শিল্প কর্মকর্তারা বলেন, রপ্তানি শুল্ক প্রত্যাহারের ফলে বিশ্বব্যাপী বাড়বে চালের সরবরাহ। এটি অন্যান্য রপ্তানিকারক দেশকেও শুল্ক কমাতে বাধ্য করার পাশাপাশি বিশ্ববাজারে চালের দাম কমাতে প্রভাব ফেলবে।
ভারতীয় চাল রপ্তানিকারক ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট দেব গর্গ জানান, সিদ্ধ চালের ওপর রপ্তানি কর অপসারণের সিদ্ধান্ত সঠিক। এটি নতুন মৌসুমের ফসলের উৎপাদন সম্পর্কে সরকারের আস্থার ইঙ্গিত দেয়।
আর চাল ভারতীয় রপ্তানিকারক সমিতির সভাপতি বিভি কৃষ্ণা রাও বলেন, সিদ্ধ চালের ওপর রপ্তানি কর অপসারণ করেছে সরকার। এটি আফ্রিকান ক্রেতাদের ভারত থেকে কেনাকাটা বাড়াতে উৎসাহিত করবে।
এর আগে, ২০২৩ সালের ২০ জুলাই বিশ্ববাজারে চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত। সে সময় দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়, অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এবং দাম নিয়ন্ত্রণে আনতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
তবে প্রায় ১৪ মাস পর গত মাসের শেষদিকে সে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সে সঙ্গে রপ্তানি শুল্কও কমানো হয়। সে সময় সিদ্ধ চালের রপ্তানি শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার পর এ সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার।
মূলত আফ্রিকার দেশগুলোসহ সারাবিশ্বেই চালের রপ্তানি বাড়াতে চায় দেশটি। সে সময় ভারত বাসমতি ছাড়া অন্যান্য সাদা চাল পুনরায় রপ্তানি শুরু করার অনুমতি দিয়েছে। এজন্য প্রতি টনের প্রান্তিক মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৯০ ডলার।

×