ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

কোটা ৭১ খেয়ে কোটা ২৪ শুরু

প্রকাশিত: ০০:৪৩, ২৩ অক্টোবর ২০২৪

কোটা ৭১ খেয়ে কোটা ২৪ শুরু

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে গণজমায়েত কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই গণজমায়েত শুরু হয়।

 

 

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে ব্যাপক সহিংসতায় প্রায় হাজারের বেশি মৃত্যু এবং প্রবল গণআন্দোলনের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছেড়ে চলে যান।

 

আত্মপ্রকাশের পর থেকেই নিজেদের দাবি আদায়ে সংগঠনটির ব্যানারে ঐক্যবদ্ধভাবে কাজ করে আসছিলেন সাধারণ শিক্ষার্থীরা।

কিন্তু সরকার পতনের পর যতই দিন যাচ্ছে, ততই যেন সংগঠনটির নেতাকর্মীদের মধ্যে মতবিরোধ স্পষ্ট হয়ে উঠছে।

 

অনিয়ম, স্বেচ্ছাচারিতাসহ নানান অভিযোগ তুলে ইতোমধ্যেই একাধিক বিশ্ববিদ্যালয়ের অনেক সমন্বয়ক ও সহ-সমন্বয়ক পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

প্রধান ৪ সমন্বয়ক এর ‍মধ্যে দুইজন উপদেষ্টা পরিষদে স্খান পেলে ও বাদ পড়ে দুুই জন।নানা অনিয়ম এবং অভিযোগ তুলে ধরে হাসনাত এবং সারজিস নানা সময়ে আলোচনা বা আন্দোলনের ডাক দিয়েই যাচ্ছেন।

সম্প্রতি জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে সারজিসকে সম্পাদক,পদত্যাগ করা সমন্বয়কদের আবার নতুন নতুন প্লাটফর্মের ঘোষণা সহ সর্বশেষ গত ২২ অক্টোবর ছাত্রজনতার গণ জমায়েত করার পর পরই নেটিজেনদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ায় লক্ষ্য করা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসা তেমনই টপ একটি প্রতিক্রিয়া হল-

সংবাদ সম্মেলনে জুলাইয়ে নিহত হওয়া প্রত্যেক পরিবারকে ৩০ লাখ টাকা করে প্রাথমিক অনুদান নিশ্চিত করা।আর এই বক্তব্যের পরেই মূলত ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।

যেখানে অনেকে মনে করছেন কোটা আন্দোলন করে সেই কোটাকেই আবার পুনবার্সন দেওয়া হচ্ছে না’তো।জুলাইয়ে শহীদরা ভাতা পেলে তাদের প্রশ্ন - তাহলে একাত্তরে যারা যুদ্ধ করে শহীদ হলো তাদের কোটা কি দোষ করল? এখন নেটিজেনরা অনেকে এটাই মনে করছেন,কোটা ৭১ খেয়ে কোটা ২৪ শুরু।

ফুয়াদ

×