ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ৭ দিনের আল্টিমেটাম

প্রকাশিত: ২০:০৮, ২২ অক্টোবর ২০২৪

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ৭ দিনের আল্টিমেটাম

রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন

রাষ্ট্রপতির পদত্যাগ, সংবিধান বাতিল, ছাত্রলীগ নিষিদ্ধসহ পাঁচ দাবি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এই কর্মসূচি ঘোষণা করেন ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।
 
শহীদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি। তাদের অন্য দুইটি দাবি হলো- বিগত তিনটি সংসদ নির্বাচন (২০১৪, ২০১৮, ২০২৪) অবৈধ ঘোষণা এবং জুলাই বিপ্লব ও গণঅভ্যুত্থানের স্পিরিটের আলোকে ২৪ পরবর্তী বাংলাদেশ বিনির্মাণে এই সপ্তাহের মধ্যে নতুন করে রূপরেখা প্রণয়ন করা। এসব দাবিতে আগামী সাত দিনের আল্টিমেটাম বেধে দিয়েছে সংগঠনটি।

অবিলম্বে এসব দাবি মেনে নেওয়া না হলে শিগগিরই রাজপথে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি ঘোষণা করেন হাসনাত আব্দুল্লাহ।

তাদের দাবিগুলো হলো:

১. যে সংবিধানের মধ্য দিয়ে চুপ্পু বলবৎ রয়েছে অর্থাৎ মুজিববাদী সংবিধান অনতিবিলম্বে বাতিল করতে হবে। ২৪-এর গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে নতুন করে সংবিধান লিখতে হবে।

২. চলতি সপ্তাহের মধ্যে ছাত্রলীগকে আজীবনের জন্য নিষিদ্ধ করতে হবে।

৩. ফ্যাসিবাদী সংবিধানের দোসর রাষ্ট্রপতি চুপ্পুকে এই সপ্তাহের মধ্যে গদিচ্যূত করতে হবে।

৪.জুলাই বিপ্লবের চেতনার আলোকে ২৪ পরবর্তী বাংলাদেশ বিনির্মাণে এক সপ্তাহের মধ্যে নতুন করে রিপাবলিক ঘোষণা করতে হবে। এর ভিত্তিতে এবং বাংলাদেশের বিদ্যমান গণতান্ত্রিক ক্রিয়াশীল রাজনৈতিক দলগুলোর মতের ভিত্তিতে ২৪ পরবর্তী বাংলাদেশ পরিচালিত হবে।

৫. গত তিনটি নির্বাচনকে (২০১৪, ২০১৮, ২০২৪) অবৈধ ঘোষণা করতে হবে। এই তিনটি সংসদে যারা নির্বাচিত হয়েছিল তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে। তারা যেন পরবর্তীতে নির্বাচনে অংশগ্রহণ করতে না পারে সেজন্য আইনি ব্যবস্থা নিতে হবে।

শহিদ

×