ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সাবেক কর্মীদের হাত থেকে বাঁচতে সাইনোভিয়া ফার্মার কর্মীদের সরকারি হস্তক

প্রকাশিত: ১৮:৪৭, ২২ অক্টোবর ২০২৪

সাবেক কর্মীদের হাত থেকে বাঁচতে সাইনোভিয়া ফার্মার কর্মীদের সরকারি হস্তক

সাইনোভিয়া ফার্মা পিএলসি

বেআইনিভাবে কার্যালয়ে অনুপ্রবেশ, অবস্থান, বর্তমান কর্মচারীদের শারীরিক লাঞ্ছনা ও ভয় ভীতি প্রদর্শন পরিপ্রেক্ষিতে সাবেক কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের হস্তক্ষেপ চেয়েছে সাইনোভিয়া ফার্মা পিএলসি কর্তৃপক্ষ। পরিস্থিতি মোকাবেলায় স্বরাষ্ট্র উপদেষ্টা ও আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ চেয়েছে প্রতিষ্ঠানটি। আজ সোমবার (২১ অক্টোবর, ২০২৪) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ (২১ অক্টোবর, ২০২৪) কোম্পানির কর্মকর্তাদের উপস্থিতিতে সাইনোভিয়া কার্যালয় প্রাঙ্গনে অবৈধভাবে অবস্থানরত প্রাক্তন কর্মচারীদের দখল ছেড়ে দিতে অনুরোধ জানান কর্তব্যরত সেনাসদস্যরা। এ সময় প্রাক্তন কর্মচারীরা বর্তমান কর্মচারীদের শারিরিকভাবে লাঞ্চিত করে। এক পর্যায়ে কোম্পানির বর্তমান কর্মচারীরা ভীতসন্ত্রস্ত হয়ে সেনাসদস্যদের কাছে সাহায্য প্রার্থনা করে। এমতাবস্থায় কর্তব্যরত সেনাসদস্যদের সাথেও অবৈধ দখলদাররা উত্তপ্ত বাক্য বিনিময় ও আক্রমণাত্মক আচরণে লিপ্ত হয়। পরবর্তীতে সেনাসদস্যরা তাদেরকে প্রধান ফটকের বাইরে সরিয়ে দিতে সক্ষম হয়। তবে সেনাসদস্যরা কার্যালয় প্রাঙ্গন ত্যাগের পরপরই প্রাক্তন কর্মচারীরা আরো আক্রমণাত্মক হয়ে উঠে এবং প্রধান ফটকের তালা ভেঙে পুনরায় কার্যালয়ের ভিতর অবস্থান গ্রহণ করে। তারা কার্যালয়ের ভিতরে অবস্থানরত নিরাপত্তাকর্মী ও অফিস সহকারীকে মারধর করে। অনাকাঙ্খিত এ ঘটনার প্রেক্ষিতে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছে সাইনোভিয়া কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাইনোভিয়া ফার্মার চিফ অপারেটিং অফিসার মুঈন উদ্দিন মজুমদার। এ সময় উপস্থিত ছিলেন সাইনোভিয়ার হেড অব এইচ আর সৈয়দ মাসউদুল হাসান, মার্কেটিং ডিরেক্টর সৈয়দ এ. বি. তাহমিদ, সিএফও গোলাম রাব্বানী আকন্দ এবং পরিচালক বিজনেস অপারেশন অ্যান্ড সাপোর্ট রেনেসা আহমেদ। 

মুঈন উদ্দিন মজুমদার বলেন, ‘এমতাবস্থায় আমরা সকল সাংবাদিক ভাই-বোনদের মাধ্যমে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং স্বরাস্ট্র মন্ত্রনালয়ের দায়িত্ব প্রাপ্ত সম্মানিত উপদেষ্টা মহোদয়ের নিকট এই অন্যায় এবং অবৈধ কার্যক্রমের প্রতিকার এবং উপযুক্ত বিচার দাবি করছি।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, অবরুদ্ধ কার্যালয় অবমুক্তকরণসহ কোম্পানির স্বাভাবিক ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমান্ডিং অফিসার, ১৮ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট আর্মি ক্যাম্প ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে আবেদন করে সাইনোভিয়া কর্তৃপক্ষ। এর পরিপ্রেক্ষিতে ১৮ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের দায়িত্বরত সদস্যরা উল্লেখিত প্রাক্তন কর্মচারীদের অবৈধ অবস্থান ত্যাগ করার অনুরোধ করে আসছিলো।

লিখিত বক্তব্যে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৯ সালের সেপ্টেম্বরে সানোফি বাংলাদেশ থেকে প্যারিসভিত্তিক বহুজাতিক কোম্পানি সানোফি গ্রুপের মালিকানাধীন ৫৪.৬% শেয়ার বিক্রির সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর বিক্রয় প্রতিনিধিদের একটি অংশ সাময়িক কর্মবিরতিতে যায়। মালিকানা পরিবর্তনের চূড়ান্ত সিদ্ধান্তের পর ২০২১ সালের ২০ শে জানুয়ারি হতে কোম্পানির ৯০০ কর্মকর্তা-কর্মচারীর মধ্যে প্রায় ৩০০ বিক্রয় প্রতিনিধি পরিপূর্ণ কর্মবিরতিতে চলে যায়। কর্মবিরতিকালীন তারা সানোফি গ্রুপ এর নিকট মালিকানা প্রত্যাহারের কারণে বিশাল অংকের ক্ষতিপূরণ দাবি করে এবং আরও নানাবিধ দাবি দাওয়া উত্থাপন করে। সানোফি গ্রুপ তাদের এই সব অন্যায্য দাবি দাওয়া পূরণে অস্বীকৃতি জানায় । এই অবস্থায় কর্মবিরতিতে যাওয়া কর্মচারীরা লেবার কোর্টে এই সংক্রান্ত একটি মামলা দায়ের করে (মামলা নং ৭০৪/২০২১)।

সানোফি কর্তৃপক্ষ কর্মবিরতিরত কর্মচারীদেরকে একাধিকবার আলোচনায় বসার জন্য আমন্ত্রণ জানায়। কোন সঙ্গত কারণ ছাড়াই তারা সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করে। সানোফির সকল কর্মকর্তা কর্মচারী এবং উল্লেখযোগ্য সংখ্যক বিক্রয় প্রতিনিধি ওই সভায় উপস্থিত ছিলেন। সভায় সবাইকে সুষ্ঠু পরিবেশ বজায় রেখে কাজ করার আহ্বান জানানো হয়। পক্ষান্তরে তারা কাজে যোগদান না করে অবমাননাকর ও আপত্তিজনক মন্তব্য করা, হুমকিমূলক সামাজিক পোস্ট, আক্রমণাত্মক বক্তব্য, অসত্য ও বিভ্রান্তিমূলক তথ্য প্রদান ইত্যাদি অব্যাহত রাখে। 

উল্লেখ্য, সাইনোভিয়া ফার্মা পিএলসি (পূর্বের সানোফি বাংলাদেশ লিমিটেড) সুদীর্ঘ ৬৫ বছরের বেশী সময় ধরে দেশের বাজারে বহুবিধ জরুরী ও জীবনরক্ষাকারী ওষুধ উৎপাদন ও বিপণন করে যাচ্ছে। এটি একটি যৌথ মালিকানায় চালিত প্রতিষ্ঠান যেখানে বাংলাদেশ সরকারের ৪৫.৪% শেয়ার রয়েছে (বিসিআইসি ২০% এবং শিল্প মন্ত্রণালয় ২৫.৪%)।

স্বপ্না / রিয়াদ

×