ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

চালু হলো ভূমি সেবা হটলাইন ১৬১২২

প্রকাশিত: ২১:১৩, ২০ অক্টোবর ২০২৪

চালু হলো ভূমি সেবা হটলাইন ১৬১২২

ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এ এস এম সালেহ আহমেদ

আগামী দু্‌’বছরের মধ্যে আধুনিক ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে কর্মপরিকল্পনা বাস্তবায়ন কাজ চলছে। ইতিমধ্যে ভূমি সেবা হটলাইন ১৬১২২ চালু হয়েছে। ভূ-স্বত্বের উপর অধিকার প্রতিষ্ঠার  জন্য  দেশের অধিকাংশ মানুষ কোন না কোন ভাবে  মামলা-মোকদ্দমায় জড়িত। ভূমি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণলব্দ জ্ঞানের মাধ্যমে কর্মকর্তাগণ ভূমি সংক্রান্ত বিরোধ নিস্পত্তি করার পাশাপাশি দুর্নীতি ও জনদুর্ভোগমুক্ত সমাজ বিনির্মাণে ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম হবে বলে জানিয়েছেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এ এস এম সালেহ আহমেদ। 

রাজধানীর ডেমরা করিম জুট মিলস লি. মিলনায়তনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্তৃক আয়োজিত চল্লিশ দিন ব্যাপী ১৩৬তম সার্ভে ও সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরেরর মহাপরিচালক আনিস মাহমুদের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহঃ মনিরুজ্জামান, মোঃ আবু বকর ছিদ্দিক , বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের চেয়ারম্যান ফারুক আহমেদ ও অধিদপ্তরের পরিচালক মো: মোমিনুর রশীদ। এ প্রশিক্ষণ কর্মসূচিতে বিসিএস (প্রশাসন) বিসিএস (পুলিশ), বিসিএস (বন) ও বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের ৬৭ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন।  

ভূমি সচিব বলেন, মানব সভ্যতার সূচনা লগ্নেই মানুষের কাছে প্রধান নির্ভরযোগ্য ও মূল্যবান সম্পদ হিসেবে স্বীকৃত হয়ে আসছে "ভূমি"। এর অন্যতম কারণ হচ্ছে মানুষের জীবন ধারণের জন্য মৌলিক চাহিদার প্রায় সবগুলোই ভূমি হতে পাওয়া যায়। তিনি বলেন, আধুনিক বিশ্বে ভূমি, ভূমির ব্যবহার ও ভূমি ব্যবস্থাপনার সাথে জাতীয় উন্নয়ন পরিকল্পনার প্রায় প্রতিটি বিষয় যেমন, রাজনীতি, অর্থনীতি, প্রতিরক্ষা, জাতীয় উন্নয়ন, উন্নয়ন পরিকল্পনা ও কৃষি ওতপ্রোতভাবে সম্পৃক্ত। 

আমাদের বিশাল জনগোষ্ঠী সম্বলিত এ ছোট দেশের সীমিত ভূ-সম্পদ এবং তার উপর জনসাধারণের প্রচন্ড চাপ ও চাহিদা দেশের ভূমি সম্পদকে করেছে আরও বেশি মূল্যবান। কোন 'দেশ'বা 'জাতি'ভূমির কতটা যত্ন নিচ্ছে সেটা বুঝা যায় দেশের ভূমির ব্যবস্থাপনার সুষ্ঠুতা, ভূমি প্রশাসনের দক্ষতা ও ভূমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে। আর বিষয়গুলো সুনিশ্চিত করার জন্য সর্বাগ্রে প্রয়োজন হচ্ছে সকলের কাছে গ্রহণযোগ্য একপ্রস্থ স্বত্বলিপি এবং তার সুষ্ঠু সংরক্ষণ । যারা জনপ্রশাসনের সাথে জড়িত, বিশেষ করে যারা মাটি ও মানুষ নিয়ে কাজ করেন, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও বিচার কাজে নিয়োজিত তাদের ভূমি প্রশাসন সম্পর্কে পরিচ্ছন্ন ধারণা থাকার জন্য তাত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ জ্ঞানার্জন অপরিহার্য।

উল্লেখ্য, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর প্রতি বছর বিসিএস ক্যাডারভুক্ত (প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে) এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাগণের সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণের আয়োজন করে থাকে। পুরাতন ঐতিহ্যের ধারা অনুসারে প্রশিক্ষণার্থী কর্মকর্তাগণ ক্যাম্পে তাঁবুতে অবস্থান করে থাকেন। প্রশিক্ষণার্থী কর্মকর্তাগণ প্রতিদিন শ্রেণী কক্ষে আইন-কানুন বিষয়ক তাত্ত্বিক শিক্ষা গ্রহণ শেষে পরদিন মাঠে ম্যাপ প্রণয়ন বিষয়ক ব্যবহারিক শিক্ষা গ্রহণ করেন।

শহিদ

×