ঢাকা, বাংলাদেশ   রোববার ২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

কারাগারের মূল উদ্দেশ্য হচ্ছে অপরাধীর সংস্কার বা সংশোধন

প্রকাশিত: ২২:৩৯, ১৯ অক্টোবর ২০২৪

কারাগারের মূল উদ্দেশ্য হচ্ছে অপরাধীর সংস্কার বা সংশোধন

শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান

শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান বলেছেন, কারাগারগুলোকে সংস্কার করতে সংশ্লিষ্ট সকলকে উদযোগী হতে হবে। এ সংক্রান্ত বিদ্যমান আইন যুগোপযোগী করতে বিচার বিভাগ সংস্কার কমিশন সুপারিশ করবে। যারা বন্দীদের অধিকার নিয়ে কাজ করেন তাদেরকে অনুরোধ করবো সুযোগটি কাজে লাগানোর জন্য। গত ১৫ বছর এসব নিয়ে কথা বলা যায়নি। এখন সুযোগ হয়েছে। এখন গুম-খুন ভয়ের সংস্কৃতি নেই। 

শনিবার কারা অধিদপ্তরে 'কারাগার সংস্কার : বাস্তবতা ও করণীয়' শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আইন, আদালত, মানবাধিকার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল' রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) ও কারা অধিদপ্তর যৌথভাবে এ কর্মশালা আয়োজন করে। এতে সহযোগীতা করে ল’ ল্যাব। কর্মশালায় জেল সংস্কার : সমসাময়িক প্রেক্ষাপট ও প্রস্তাবনা বিষয়ে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির। কর্মশালাটি যৌথভাবে সঞ্চালন করেন এলআরএফ” র সিনিয়র সদস্য শহীদুজ্জামান ও জাভেদ আখতার। 

এলআরএফ এর ভারপ্রাপ্ত সভাপতি হাসান জাবেদের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মিশন। । কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অন্তবর্তীকালীন সরকারের শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান। বিশেষ অতিথি ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রুহুল কুদ্দুস। 

আলোচনায় অংশ নেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সদস্য সিনিয়র এডভোকেট ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্টের আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ, কারা উপ-মহাপরিদর্শক মো. জাহাঙ্গীর কবির, সাবেক কারা উপ-মহাপরিদর্শক মো. শামসুল হায়দার সিদ্দিকী।

আদিলুর রহমান খান বলেন, সবাই মিলে আমরা একটি পরিবার। কারাগার-আদালত সর্বোপরি সমাজ ব্যবস্থা পরিবর্তন করতে একসঙ্গে আমাদেরকে উদ্যোগ নিতে হবে। আলাদাভাবে সম্ভব না। কারাগারের সংস্কারের জন্য একসঙ্গে চেষ্টা করতে হবে। আদালতগুলোতে যেন নির্যাতিত মানুষের সংখ্যা কমে আসে। বিচারগুলো যেন হয়। আইনজীবীদের সঙ্গে বন্দীদের সাক্ষাতে যে সমস্যা তা দ্রুত সমাধান করতে কারা কর্তৃপক্ষকে অনুরোধ করেন তিনি। 

তিনি বলেন,  মানবাধিকার নিয়ে রিপোর্ট করায় তাকে দুবার জেলে যেতে হয়েছে। প্রথমবার তাকে তুলে নেয়া হয় এবং রিমান্ড শেষে কারাগারে প্রেরণ করা হয়। দ্বিতীয়বার মামলায় দুই বছরের দন্ড দিয়ে তাকে কারাগারে প্রেরণ করা হয়। 

তিনি বলেন, কারাগার গুলোকে সংস্কারের চেষ্টা করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হতে হবে। এ সংক্রান্ত বিদ্যমান আইন যুগোপযোগী করতে বিচার বিভাগ সংস্কার কমিশন সুপারিশ করবে। আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমানের নেতৃত্বে বিচারবিভাগ সংস্কার কমিশন কাজ করছে। তারা জেল কোড যুগোপযোগী করতে সুপারিশ করবেন। উপদেষ্টা বলেন, দেশে বহু নির্যাতিত মানুষ রয়েছে। 

আদালত থেকে নির্যাতিত মানুষরা যেন বিচার পায় সেটি নিশ্চিত করতে হবে। কুষ্টিয়া আদালতে মামলায় হাজিরা দিতে গিয়ে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান রক্তাক্ত হয়েছেন ওই ঘটনা স্মরণ করিয়ে দেন তিনি। উপদেষ্টা বলেন, দেশের বিভিন্ন প্রতিষ্ঠান সংস্কারে কমিশন গঠন করা হয়েছে। আরও কমিশন গঠন আলোচনার ব্যাপার।  

বিশেষ অতিথির বক্তব্যে বিচারপতি মো. রুহুল কুদ্দুস বলেন, রায়ের সমালোচনা করার অধিকার বাংলাদেশের প্রতিটি নাগরিকের আছে। একাডেমিক আলোচনা কোনটা, কল্যাণার্থে আলোচনা কোনটা আর আদালত অবমাননা কোনটা-এর পার্থক্য আমাদের বুঝতে হবে। রায়ের সমালোচনা একাডেমিক উদ্দেশ্যে, কল্যাণার্থে এবং সংশোধনের উদ্দেশ্যে সব সময়ই করা যেতে পারে বলে আমি মনে করি। 

তিনি আরো বলেন, বিভিন্ন সংস্থাকে সম্পৃক্ত করে কারা সংস্কারে উদ্যোগ নিতে হবে। মনে রাখতে হবে কারাগার আমাদের সমাজেরই অংশ। কারাবন্দী একজন মানুষের শুধু ফ্রিডম অফ মুভমেন্ট থাকবে না। তার ভোটাধিকার বা কথা বলার অধকার কেন থাকবে না? এটি তার সাংবিধানিক অধিকার। কারাবন্দীদের স্বাভাবিক জীবন-যাপনের জন্য যা প্রয়োজন করতে হবে। দন্ডিত মায়েদের সন্তানদের লেখা-পড়ার ব্যবস্থা করতে হবে।  

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও বার কাউন্সিলের নির্বাচিত সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, কারা আইন সংস্কার কমিশন গঠন করতে হবে। মানবিকভাবে কারাগার গুলোকে গড়ে তুলতে হবে। জেল কোড ও ফোজদারি কার্যবিধি সংশোধন করে যুগোপযোগী করা এখন সময়ের দাবি। কারাগারে দুর্নীতির সিন্ডিকেট রয়েছে। কারাগারে অবৈধভাবে সেবা কেনার সুযোগ আছে। সেগুলো বন্ধ করতে হবে। কারণ বন্দীরা সবাই সমান। 

জ্যেষ্ঠ আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ কারাবন্দীদের সংশোধনের সুযোগ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের উদাহরণ তুলে ধরেন। তিনি বলেন, কতদিন কারাগারে রাখা যাবে, কিভাবে জামিন হবে তার নীতিমালা করা প্রয়োজন।  

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহার হোসেন বলেন, বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনের সময় ১৭ টি কারাগারে বিশৃংখলা সৃষ্টি হয়েছিল। পরবর্তীতে সব কারাগারে শৃংখলা ফিরিয়ে আনা হয়েছে। দেশের সব কারাগারে এখন নিরাপদ ও স্বাভাবিক পরিবেশ রয়েছে। 

কর্মশালায় মূল প্রবন্ধে মোহাম্মদ শিশির মনির বলেন, কারগার মূলত সংশোধানাগার। কারাগারের মূল উদ্দেশ্য হচ্ছে অপরাধীর সংস্কার বা সংশোধন। জেলগুলো মূলত ১৮৬০ সালের জেল কোড, দ্য প্রিজন্স অ্যাক্ট ও দ্য প্রিজনার্স অ্যাক্ট আইনসমূহের মাধ্যমে পরিচালিত হয়। এসব আইন ঔপনিবেশিক আমলের। এসব আইন সংশোধন করে জেল ব্যবস্থা সংস্কার এখন সময়ের দাবি। 

তিনি আইনগত কাঠামো ও যুগোপযোগী, ডাটাবেজ সংরক্ষণ ও বায়োমেট্রিক পদ্ধতি, চিকিৎসা সেবা ও হেফাজতে মৃত্যু নিবারণ সংক্রান্ত আইন আরও যুগোপযোগী করতে প্রস্তাব করেন। সেইসঙ্গে খাদ্যের মান বৃদ্ধি ও মাদক নিয়ন্ত্রণ, নারী, শিশু ও প্রবীন বন্দীদের অধিকার নিশ্চিত করা, পরিবার ও সমাজের সঙ্গে যোগাযোগ নিশ্চিত করা, কর্মসুবিধা ও শিক্ষামূলক কার্যক্রম, প্রজননের অধিকার নিশ্চিত করা এবং ভিডিও কলের মাধ্যমে আদালতে উপস্থিতি নিশ্চিত করতে প্রস্তাব  করেন।  

শিশির মনির বলেন, সর্বোচ্চ আদালতের রায়ে মৃত্যুদন্ড নিশ্চিত না হওয়া পযন্ত  আসামিকে কনডেম সেলে এবং কারাগারে নির্জন স্থানে রাখা আইনের লংঘন। চূড়ান্ত অনুমোদন না পাওয়া পর্যন্ত মৃত্যুদন্ড প্রাপ্ত  আসামিকে কনডেম সেলে রাখা যাবেনা।  

তিনি উল্লেখ করেন যে, ১৯৭১ সালে ৩ টি কেন্দ্রীয় কারাগার, ১৩ টি জেলা কারাগার, ৪৩ টি উপ-কারাগার নিয়ে বাংলাদেশ জেল-এর যাত্রা শুরু হয়। ১৯৯৭ সালে উপ-কারাগারগুলোকে জেলা কারাগারে পরিণত করা হয়। বর্তমানে ১৩ টি কেন্দ্রীয় কারাগার, ৫৫ টি জেলা কারাগার নিয়ে বাংলাদেশ জেল ব্যবস্থা  পরিচালিত হচ্ছে।  বন্দিদের কনডেম সেলে রাখা হয়, যখন তাদের মৃত্যুদন্ডের  সাজা হয়। 

এ ধরণের বন্দিদের মনস্তাত্ত্বিক চাপ নিয়ন্ত্রণ এবং সঠিক মানবিক আচরণ নিশ্চিত করতে হবে। মৃত্যুদন্ড কার্যকর প্রক্রিয়া অত্যন্ত সংবেদনশীল একটি বিষয়, তাই এটি আইনের দ্বারা পরিচালিত হতে হবে এবং বন্দির মানবাধিকারের প্রতি যথাযথ সম্মান রাখতে হবে। হাইকোর্ট বিভাগ কর্তৃক চূড়ান্ত অনুমোদন না পাওয়া পযন্ত মৃত্যুদন্ড প্রাপ্ত আসামীকে কনডেম সেলে রাখা যাবেনা। মৃত্যুদন্ডপাপ্ত আসামীকে জেলগুলোতে প্রদত্ত সুযোগ সুবিধাগুলো মানবাধিকার স্ট্যান্ডার্ডপূর্ণ করে না। মৃত্যুদন্ডপ্রাপ্ত  আসামীকে জেলগুলোতে সেসব সুযোগ সুবিধা দেয়া অতীব জরুরি।

শিশির মনির বলেন,  বন্দিদের জন্য স্বামী-স্ত্রীর সহবাস ও প্রজননের অধিকার একটি মানবিক প্রয়োজন। এই অধিকার নিশ্চিত করার মাধ্যমে তাদের ব্যক্তিগত জীবন ও মানবিক স্বাস্থ্যের উন্নয়ন সম্ভব। এ বিষয়ে বিভিন্ন দেশের উদাহরণ তুলে ধরেন তিনি।   কারাগার সংস্কার অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। পুরনো আইন এবং জেল কোডের সঙ্গে প্রযুক্তির ব্যবহার, মানবাধিকার এবং পুনর্বাসন কার্যক্রমের সমন্বয় করে জেল ব্যবস্থাকে আধুনিকীকরণ করা অত্যন্ত  গুরুত্বপুর্ণ। 

বিকাশ/শহিদ

×