ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

সাত ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত: ২০:২৬, ১৯ অক্টোবর ২০২৪

সাত ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

চাকরি জাতীয়করণের দাবিতে শনিবার সকাল ১০টা থেকে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন করেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের আউটসোর্সিং কর্মীরা।  দাবি মেনে নিতে ১৫ দিন সময় বেঁধে দিয়ে সাত ঘণ্টা পর ঢাকার শাহবাগ ছেড়েছেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের আউটসোর্সিং কর্মীরা। অবরোধ প্রত্যাহারের আগে তারা প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলমের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠক করেন। ওই বৈঠকে আশ্বস্ত হয়ে কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন কর্মচারী সমিতির সভাপতি মাহবুবুর রহমান আনিস।

সাংবাদিকদের তিনি বলেন, “প্রধান উপদেষ্টার প্রেস সচিব জানিয়েছেন, যতদ্রুত সম্ভব আমাদের দাবি আদায়ে কাজ করবেন। সংস্কার কমিটির মাধ্যমে এটি করা হবে। ভবিষ্যতে আউটসোর্সিং কর্মচারীদের সঙ্গে বৈষম্য হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।” কর্মসূচি স্থগিতের ঘোষণা দিলেও দাবি বাস্তবায়নে সময় বেঁধে দিয়েছেন তিনি। দাবি না মানলে ‘বড় পরিসরে’ রাজপথে নামার হুঁশিয়ারিও দেন।

শনিবার সকাল ১০টা থেকে শাহবাগ মোড় অবরোধ করে দাবি-দাওয়া তুলে ধরেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কয়েকশ আউটসোর্সিং কর্মী। এর ফলে শাহবাগ ঘিরে আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

বিকাল ৩টার দিকে আন্দোলনকারীদের মধ্য থেকে সাত সদস্যের প্রতিনিধি দল প্রধান উপদেষ্টার প্রেস সচিবের সঙ্গে বৈঠক করেন। এরপর বিকাল ৫টার দিকে তারা সড়ক ছেড়ে চলে যান বলে শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) আসাদুজ্জামান জানান।

দীর্ঘদিন ধরে আউটসোর্সিং নীতিমালা বাতিল এবং আউটসোর্সিং, দৈনিক ভিত্তিক ও প্রকল্পে কর্মরতদের বহাল রেখে বয়স শিথিল করে চাকরি স্থায়ীকরণের দাবিতে আন্দোলন করে আসছেন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতরা।

একই দাবিতে শনিবার তারা শাহবাগে জড়ো হলে সেখানে অবস্থান নেয় আইনশৃঙ্খলা বাহিনী। অবরোধের কারণে সায়েন্স ল্যাবরেটরি, মৎস্য ভবন বাংলামোটর থেকে শাহবাগমুখী রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। অনেক যাত্রীকে বাস থেকে নেমে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়।

শহিদ

×