ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

দুই-তিনদিনের মধ্যে লঘুচাপ

মৌসুমি বায়ুর বিদায়ে বৃষ্টি মধ্য নভেম্বরে নামবে শীত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৪, ১৮ অক্টোবর ২০২৪

মৌসুমি বায়ুর বিদায়ে বৃষ্টি মধ্য নভেম্বরে নামবে শীত

লঘুচাপ এরপর সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ

লঘুচাপ এরপর সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ এবং গভীর নিম্নচাপ সৃষ্টির মধ্য দিয়েই সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হয়। আগামীকাল রবি ও সোমবারের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিবে কি না তা এখনো নিশ্চিত নয়। শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের একাধিক আবহাওয়াবিদ জনকণ্ঠকে এমন তথ্যই জানিয়েছেন। মধ্য নভেম্বরের মধ্যে দেশের সব প্রান্তেই শীত নামবে বলেও জানিয়েছেন তারা।
অক্টোবরের মাঝামাঝি সারাদেশের বিভিন্ন স্থানেই বৃষ্টির দেখা মিলছে। কোথাও কোথাও বৃষ্টির স্থায়িত্বও বেশি। শুক্রবার রাজধানীতেও দুপুর থেকে ঝুম বৃষ্টি শুরু হয়। থেমে থেমে এ বৃষ্টি ঝরে বিকেল পর্যন্ত। এর কারণ সম্পর্কে আবহাওয়াবিদরা মৌসুমি বায়ুর শেষ পর্যায়কে দায়ী করছেন।
আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, মৌসুমি বায়ু বিদায়ের মুহূর্তে এক ধরনের আওলা বাতাস থাকে। যা বজ্র-মেঘের সৃষ্টি করে। যার ফলে দেশের কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে। তবে এটি বেশিদিন চলবে না বলেও জানান তিনি।
অক্টোবর ও নভেম্বর মাসে দেশে মোট বৃষ্টির সাড়ে ১৩ শতাংশ হয়ে থাকে। যেকারণে অসময়ের বৃষ্টিতে অবাক হওয়ার কিছু নেই। সংশ্লিষ্টরা বলছেন, নভেম্বর থেকে দেশে কুয়াশা পড়বে। এখনো আমরা দেখতে পাচ্ছি কুয়াশাময় পরিবেশ সর্বত্র। এটিকে আবহাওয়ার ভাষায় স্মগ বা ধোঁয়াশা বলা হয়।
সাগরের পরিস্থিতি জানতে আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জনকণ্ঠকে জানান, সাগরের মধ্যভাগে আগামী দুই-তিনদিনের মধ্যে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। এর ফলে যে ঘূর্ণিঝড় হবেই তা বলা যায় না। কারণ ঘূর্ণিঝড় একাধিক প্রক্রিয়ার মধ্য দিয়ে তৈরি হয়। লঘুচাপ এরপর সুস্পষ্ট লঘুচাপ, নি¤œচাপ এবং গভীর নি¤œচাপের পরই ঝড় রূপ নিয়ে আঘাত করে। তিনি আক্ষেপ করে বলেন, লঘুচাপ সৃষ্টির আগেই ঘূর্ণিঝড় হচ্ছে ও তার নাম দিয়ে নানা মাধ্যমে সংবাদ প্রকাশ করা হচ্ছে। যা কাটতি বাড়ানোর জন্যই বলেই তিনি মনে করেন।
এদিকে আবহাওয়া অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে ঢাকায় বৃষ্টি ঝরেছে। এ ছাড়া খুলনা ও সিলেট বিভাগের কিছু-কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও বরিশালের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবারও দেশের কয়েক জায়গায় বৃষ্টিপাত অব্যাহত থাকতে। গেল ২৪ ঘণ্টায় বরিশালে দেশের সর্বোচ্চ ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া উত্তরের জেলা রাজশাহী বিভাগের তাড়াশে ২৮, বগুড়ায় ২৬, ঢাকার আরিচায় ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করার তথ্য দিয়েছে অধিদপ্তর।
অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এবার অক্টোবরের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ধীরে ধীরে বিদায় নেবে। সেই সঙ্গে এই মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ তৈরি হতে পারে, যার মধ্যে একটি নি¤œচাপ বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

×