ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

টকশোতে ড. আসিফ নজরুল

আগামী বছরের মধ্যে নির্বাচন করা সম্ভব হতে পারে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৯, ১৮ অক্টোবর ২০২৪

আগামী বছরের মধ্যে নির্বাচন করা সম্ভব হতে পারে

ড. আসিফ নজরুল

শেখ হাসিনার পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর দেশের আগামী নির্বাচন কবে হবেÑ এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল জনগণসহ দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে। রাজনৈতিক দলগুলোর বিভিন্ন সময়ের বক্তব্য ছিল প্রয়োজনীয় সংস্কারের পর নির্বাচন হলেও মোটামুটি একটি নির্বাচনী রোডম্যাপ অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করুক। কিন্তু সরকারের পক্ষ থেকে সেই রোডম্যাপ ঘোষণা করা হয়নি। এবার সেই অপেক্ষার অবসান ঘটল।

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল ইসলাম বলেছেন, আগামী সংসদ নির্বাচন ২০২৫ সালে অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে। এর আগে সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান রয়টার্সকে বলেছিলেন, প্রয়োজনীয় সংস্কার শেষে আগামী ১৮ মাসের মধ্যে নির্বাচন আয়োজনের চেষ্টা করা হবে। সেই সময়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেন, নির্বাচন নিয়ে উপদেষ্টা পর্ষদ কোনো কিছু বললে সেটাই মূল বক্তব্য হিসেবে ধরে নিতে হবে। সেই হিসেবে আসিফ নজরুলের নির্বাচন আয়োজনের সম্ভাবনা নিয়ে রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা খুশি হয়েছেন। 
সরকার গঠনের পর নির্বাচন আয়োজনের সময় নিয়ে কথা না বলেও বৃহস্পতিবার রাতে টেলিভিশন টকশোতে আসিফ নজরুল বলেন, ২০২৫ সালের মধ্যে নির্বাচন দেওয়া হয়তো সম্ভব হবে। একই সঙ্গে নির্বাচন কমিশনের জন্য কিছুদিনের মধ্যে সার্চ কমিটি গঠন করা হবে বলে জানান তিনি।
টকশো অনুষ্ঠানে দ্রবমূল্যের ঊর্ধ্বগতির জন্য জনগণের কাছে ক্ষমা চান আসিফ নজরুল। তিনি বলেন, তরকারির এত দাম যে, বিক্রি কমে গেছে। বন্যার কারণে ডিমের সরবরাহ কমে গেছে। গত সরকারের আমলে সব নিয়ন্ত্রণ হতো সিন্ডিকেটের মাধ্যমে। তবে এটুকু বলতে পারি, সামনে পরিস্থিতি উন্নতি হবে। অনেক ক্ষেত্রে উন্নতি হয়েছে।
এ সময় অনুষ্ঠানে ড. আসিফ নজরুল ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে বলে জানান। তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট আমরা পুরোটাই বাতিল করার প্রক্রিয়ায় আছি। মানুষ এই নামগুলোই শুনতে পারে না। এ ছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কোনো সাংবাদিকের বিচার হবেÑ এমন কথা আগে বলেননি বলে তিনি উল্লেখ করেন।
শেখ হাসিনার বিচারের বিষয়ে ড. আসিফ নজরুল বন্দি বিনিময় চুক্তির কথা উল্লেখ করে বলেন, এই চুক্তি  ভারত মানলে তাদের শেখ হাসিনাকে ফিরিয়ে দেওয়া উচিত। এই চুক্তি সঠিকভাবে মানলে তারা শেখ হাসিনাকে ফিরিয়ে দিতে বাধ্য।

×