ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

ব্যাক্তিগত ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করার ভয় দেখিয়ে ব্ল‍্যাকমেইলিং,গ্রেফতারঃ ১

প্রকাশিত: ২০:৪১, ১৮ অক্টোবর ২০২৪; আপডেট: ২০:৪২, ১৮ অক্টোবর ২০২৪

ব্যাক্তিগত ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করার ভয় দেখিয়ে  ব্ল‍্যাকমেইলিং,গ্রেফতারঃ ১

সাইবার পুলিশ সেন্টার প্রতিষ্ঠালগ্ন থেকে সাইবার স্পেসে সংঘটিত যেকোন অপরাধ নির্মূল ও প্রতিরোধ করার লক্ষ্যে নিয়মিতভাবে সাইবার পেট্রোলিং ও মনিটরিং করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করে আসছে।

 

 

গত ২০২১ সালের নভেম্বর মাসে ভিকটিম তানিয়ার (ছদ্মনাম) ফেসবুক ম্যাসেঞ্জারে একটি লিংক আসে। লিংকে ক্লিক করে না বুঝেই তার ফেসবুক ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে তানিয়া। ঠিক তখনই ঘটে বিপত্তি, তানিয়ার ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যায় হ্যাকার এর দখলে।

 

হ্যাকার তানিয়ার ফেসবুক থেকে কিছু ব্যক্তিগত ছবি সংগ্রহ করে। পরবর্তীতে হ্যাকার তানিয়ার ব্যক্তিগত ছবি তার আত্মীয় স্বজন ও পরিচিত লোকদের মাঝে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে কয়েক ধাপে কৌশলে হ্যাকারের পরিচয় গোপন করার জন্য ক্রিপ্টোকারেন্সিতে টাকা হাতিয়ে নেয়। এরপরেও যখন টাকার দরকার হত তখনই তানিয়াকে ব্ল্যাকমেইল করত।

 

ধানমন্ডি থানার মামলার ও ভিকটিমের অভিযোগের প্রেক্ষিতে সাইবার পুলিশ সেন্টার, সিআইডি ছায়া তদন্ত করে হ্যাকারকে সনাক্তপূর্বক বরিশাল জেলার বাবুগঞ্জ থানাধীন এলাকা থেকে অভিযান পরিচালনা করে আসামী রাশেদুল ইসলাম (২৭), পিতাঃ নিজাম উদ্দিন, সাং- চুনারচর, মেহেন্দিগঞ্জ, বরিশালকে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামী উক্ত অপরাধে জড়িত থাকার কথা স্বীকার করে। আসামী আরো জানায় সে আরো ৪/৫ জন মেয়েকে একই ভাবে ব্ল্যাকমেইল করেছে। গ্রেফতারকালে তার দখল হতে অপরাধে ব্যবহৃত ০১ (এক) টি মোবাইল, ০৪ টি সিম কার্ড, ০১ টি ল্যাপটপ এবং ০১ টি পেনড্রাইভ জব্দ করা হয়। পরবর্তীতে গ্রেফতারকৃত আসামী এবং জব্দকৃত আলামত ধানমন্ডি থানায় হস্তান্তার করা হয়।

ফেইসবুক ম্যাসেঞ্জারে অপরচিত লোকদের কাছ থেকে আসা কোন লিংকে ক্লিক করে পাসওয়ার্ড দিয়ে ফেইসবুকে লগইন করা যাবে না এবং কোন স্পর্শকাতর ছবি ডিজিটাল ডিভাইস বা মাধ্যমে সংরক্ষন করা ঠিক না। কেহ এ ধরনের ব্ল্যাকমেইলের স্বীকার হলে যত দ্রুত সম্ভব সাইবার পুলিশ সেন্টার, সিআইডির সহায়তা নেওয়ার পরামর্শ প্রদান করা হল।

ফুয়াদ

×