ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন

টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের ০১ সদস্য গ্রেফতার

প্রকাশিত: ১৮:৫১, ১৮ অক্টোবর ২০২৪

টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের ০১ সদস্য গ্রেফতার

প্রতারক চক্রের ০১ সদস্য গ্রেফতার

সাইবার পুলিশ সেন্টার প্রতিষ্ঠালগ্ন থেকে সাইবার স্পেসে সংঘটিত যে কোন অপরাধ নির্মূল ও প্রতিরোধ করার লক্ষ্যে নিয়মিতভাবে সাইবার পেট্রোলিং ও মনিটরিং করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করে আসছে। এরই ধারাবাহিকতায় সিআইডির সাইবার ইন্টেলিজেন্স এন্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার মনিটরিং টিম বিভিন্ন পত্রিকার মাধ্যমে জানতে পারে কিশোরগঞ্জে শহীদ সিফাতের পরিবার প্রতারণার শিকার হয়েছে।

শহীদ সিফাত উল্লাহ (১৯) কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মুনিয়ারীকান্দা গ্রামের বাসিন্দা। সে গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা এমদাদুল উলূম জামিয়া ইসলামীয়া মাদ্রাসার ছাত্র ছিল। বিভিন্ন সংগঠন শহীদ সিফাত উল্লাহর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে। শহীদ সিফাত উল্লার পরিবার সাইবার মনিটরিং ইউনিটে অভিযোগে জানান গত ০৬/১০/২০২৪ তারিখে শোক কাটতে না কাটতেই প্রতারক চক্র তাদের কাছ থেকে অভিনব কৌশলে ১, ৫৬,১৫০/- (এক লক্ষ ছাপ্পান্ন হাজার একশত পঞ্চাশ) টকা হাতিয়ে নিয়েছে।

চক্রটি অর্থ মন্ত্রনালয়ের সরকারি কর্মকর্তা সেজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের পরিবারকে অনুদান দেওয়ার কথা বলে কল দেয়। তারপর টাকা দেওয়ার কথা বলে শহীদ পরিবারের কাছ থেকে ব্যাংক একাউন্ট নম্বর চায় এবং সুকৌশলে এটিএম কার্ডের তথ্য নিয়ে নেয়। তারপর টাকা দেওয়ার সিরিয়াল নাম্বার এর কথা বলে ওটিপি (OTP) নিয়ে নেয়। ওটিপি (OTP) নেওয়ার পর প্রতারক চক্রটি কার্ডের টাকা হাতিয়ে নেয়।

সাইবার মনিটরিং এর একটি চৌকস টিম বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে কাজ করে প্রতারক চক্র ও অপরাধের ধরন সনাক্ত করে। সাইবার ইউনিট প্রাথমিক অনুসন্ধানে জানতে পারে চক্রটি প্রতারনার টাকা দিয়ে বিভিন্ন অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম থেকে ভুয়া নাম-ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করে পণ্য ক্রয় করে। অদ্য ১৮/১০/২০২৪ খ্রি. সিআইডির সাইবার ইন্টেলিজেন্স এন্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার একটি টিম মাদারীপুর জেলার শিবচর থানাধীন সূর্য্যনগর এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে প্রতারক চক্রের সদস্য মো. আকাশ ব্যাপারী (২১), পিতাঃ ইসকান ব্যাপারী, সাং- চৌধুরী কান্দি, দত্ত পাড়া, থানাঃ শিবচর, জেলাঃ মাদারীপুরকে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফাতারকৃত আসামী স্বীকার করে তারা ১৪/১৫ জনের একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে প্রতারনার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে মামলা দায়ের প্রক্রিয়াধীন আছে।

এটিএম কার্ডের পাসওয়ার্ড বা ওটিপি (OTP) খুবই গুরুত্বপূর্ণ তথ্য যা দিয়ে প্রতারক চক্র ব্যাংক একাউন্ট থেকে দ্রুত টাকা সরিয়ে ফেলতে সক্ষম। এ জন্য ব্যাংক একাউন্ট বা এটিএম কার্ডের তথ্য কারো সঙ্গে শেয়ার না করার পরামর্শ প্রদান করছে সাইবার পুলিশ সেন্টার, সিআইডি।

রিয়াদ

×