ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

যে কারণে বাংলাদেশীদের ১ কোটির বেশি ভিডিও ডিলিট করলো টিকটক

প্রকাশিত: ২৩:৫০, ১৭ অক্টোবর ২০২৪

যে কারণে বাংলাদেশীদের ১ কোটির বেশি ভিডিও ডিলিট করলো টিকটক

বাংলাদেশ থেকে আপলোড করা এক কোটি ২২ লাখ ভিডিও সরিয়ে ফেলেছে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও দেখার সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক। এ বছর ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) বাংলাদেশ থেকে আপলোড করা হয়েছিল ভিডিওগুলো। টিকটকের নীতিমালা লঙ্ঘনের কারণেই মূলত এই ভিডিওগুলো ডিলিট করা হয়েছে বলে জানানো হয়েছে।

 

সম্প্রতি চীনের এই সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রকাশিত তথ্যে দেখা গেছে, ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে মোট এক কোটি ২১ লাখ ৫৮ হাজার ৭৪৫টি ভিডিও সরিয়ে ফেলা হয়।

যা প্রথম প্রান্তিকে ছিল ৭১ লাখ ৭১ হাজার ৮৩২। বাংলাদেশে সক্রিয়ভাবে ভিডিও অপসারণের হার ৯৯.৬%। যেখানে ৯৭.২% ভিডিও ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হয়েছে।

টিকটকের প্রকাশিত সর্বশেষ ‘কমিউনিটি গাইডলাইনস অ্যানফোর্সমেন’ প্রতিবেদন অনুযায়ী, নীতিমালা লঙ্ঘন করায় বিশ্বজুড়ে মোট ১৭ কোটি ৮৮ লাখ ২৭ হাজার ৪৬৫টি ভিডিও সরিয়ে ফেলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যা প্ল্যাটফর্মে আপলোড করা সকল ভিডিওর প্রায় ১.০%। এর মধ্যে ১৪ কোটি ৪৩ লাখ ১৩৩টি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে শনাক্তকরণ প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত এবং অপসারণ করা হয়েছে। আবার ৫৩ লাখ ৯৪ হাজার ৩১৮টি ভিডিও যাচাই-বাছাই করে প্ল্যাটফর্মে পুনরায় রাখা হয়েছে।

এবার সক্রিয়ভাবে ভিডিও অপসারণের হার ছিল ৯৮.২% যেখানে পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যে ৯৩.৫% ভিডিও মুছে ফেলা হয়েছে।

 

ফুয়াদ

×