ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

যত্নে রাখুন গরমের আরাম এসি

শিউলী আহমেদ

প্রকাশিত: ২০:৩৩, ১৭ অক্টোবর ২০২৪

যত্নে রাখুন গরমের আরাম এসি

এসি সংযুক্ত বেডরুম

গরমকালে এসি ছাড়া একটাবেলাও ভাবা যায় না, বিশেষ করে যারা এসিতে অভ্যস্ত। আজকাল মধ্যবিত্তরাও কষ্ট করে হলেও এই গরম থেকে বাঁচতে একটা এসি কিনে নেন। অন্তত রাতটা যেন আরাম করে ঘুমাতে পারেন। তবে এসিরও রয়েছে সঠিক যত্ন। ঠিকভাবে যত্ন করে রাখতে না পারলে ঝামেলা হতেই পারে। তাই জেনে নিন এসির যত্ন-


এসি থেকে শব্দ: এসি থেকে কখনো অস্বাভাবিক শব্দ বা গন্ধ বিপদের সম্ভাবনা থাকে। যদি এসি ইউনিট আওয়াজ করে, অনেক কম্পন হয় বা পোড়া গন্ধ বের হয়, তাহলে অবিলম্বে এটি বন্ধ করে একজন টেকনিশিয়ানের সঙ্গে কথা বলতে হবে।
আউটডোর ইউনিট: এসি আউটডোর ইউনিটগুলোতে ধুলা জমেও কন্ডেন্সার কয়েলগুলোকে ব্লক করে দিতে পারে। এতে এসির দক্ষতা হ্রাস পায় ও অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি বাড়ায়। তাই আউটডোর ইউনিটগুলোও পরিষ্কার রাখতে হবে।

এসি এয়ার ব্লোয়ার: এসি ব্লোয়ার পরিষ্কার না করলে শীতল করার ক্ষমতা কমে যায় এবং এসি অতিরিক্ত গরম হয়ে যায়। কারণ এটিকে ঘর ঠান্ডা করতে আরও পরিশ্রম করতে হয়। সুতরাং ১৫ দিনে একবার ফিল্টার পরিষ্কার করতে হবে।
এসির অবস্থান: নিশ্চিত করতে হবে যে, এসির আউটডোর ইউনিটের চারপাশের জায়গাটি যেন ভালোভাবে বায়ু চলাচল হয়। ইউনিটের চারপাশে কমপক্ষে দুই ফুট ক্লিয়ারেন্স বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। ইউনিটের কাছে গ্যাসোলিন বা পেইন্টের মতো দাহ্য পদার্থ রাখা উচিত নয়।

এক্সটেনশন কর্ড: এসি ইউনিট হিসাবে আলাদা তারের প্রয়োজন। এক্সটেনশন কর্ড ব্যবহার করলে এসি অতিরিক্ত গরম হয়ে যায় এবং সার্কিট ওভারলোড হতে পারে। এতে আগুনের ঝুঁকি বেড়ে যায়। অন্তত প্রতি তিন মাস পর পর এসি সার্ভিসিং করা উচিত। ইনভার্টার এসি হলে মাঝে মাঝে ইনডোরের ফিল্টার পরিষ্কার করতে হবে। আউটডোরে পানি দিয়ে সার্ভিসিং করতে হবে।

এসি সার্ভিস: এসি ওয়্যারিং চেক করতে কোম্পানির একজন টেকনিশিয়ানকে কল করে আলগা সংযোগগুলো পরীক্ষা করানো উচিত। সম্ভাব্য সমস্যাগুলো দেখা দেওয়ার আগেই চিহ্নিত করতে পারলে দুর্ঘটনা এড়ানো যায়।
সামনেই আসছে শীতকাল। টানা প্রায় ৩/৪ মাস এসির প্রয়োজন হবে না। তাই প্রিয় জিনিসটি সার্ভিসিং বা পরিস্কার করে কভার লাগিয়ে বা কাগজ মুড়িয়ে যত্নে রাখুন। আজকাল বাজারে কাপড়ের তৈরি সুন্দর সুন্দর এসি’র কভার পাওয়া যায়। চাইলে নিজেও বানিয়ে নিতে পারেন।

রিয়াদ

×