ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

নতুন পরিচয়ে ঢাকায় ফিরেছেন পিটার হাস

প্রকাশিত: ১৯:৫০, ১৭ অক্টোবর ২০২৪; আপডেট: ১৯:৫৪, ১৭ অক্টোবর ২০২৪

নতুন পরিচয়ে ঢাকায় ফিরেছেন পিটার হাস

পিটার হাস

ঢাকায় নিযুক্ত সাবেক আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাস আবার বাংলাদেশে ফিরেছেন নতুন পরিচয়ে। ঢাকায় তিনি মার্কিন বহুজাতিক কোম্পানি অ্যাকসিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

চলতি সপ্তাহে ঢাকায় আসেন পিটার হাস। ঢাকায় আসার পর গত ১৫ অক্টোবর অ্যাকসিলারেট এনার্জির একটি প্রতিনিধিদল প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করে। প্রতিনিধি দলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন পিটার হাস।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে ২০২২ সালের ১ মার্চ বাংলাদেশে আসেন পিটার হাস। আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হন তিনি। বিগত আওয়ামী লীগ সরকারের সময় পিটার হাসের ভূমিকা নিয়ে সরকারের শীর্ষ পর্যায়ের নেতারা তীব্র সমালোচনা করেন। তবে পেশাদার কূটনীতিক পিটার হাস কোনো কিছুতেই কর্ণপাত না করে নিজের দায়িত্ব পালন করে গেছেন। 

ছাত্র-জনতার আন্দোলন চলাকালে গত ২২ জুলাই ঢাকা মিশন থেকে বিদায় নিয়ে ওয়াশিংটন চলে যান পিটার হাস। গত ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যান তিনি। পরে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রপ্তানিকারক মার্কিন বহুজাতিক কোম্পানি অ্যাকসিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক উপদেষ্টা পদে যোগ দেন পিটার হাস।

বাংলাদেশে এলএনজি সরবরাহের জন্য কক্সবাজারের মহেশখালীতে সমুদ্রে ভাসমান একটি টার্মিনাল আছে অ্যাকসিলারেট এনার্জির। এর বাইরে আরও একটি টার্মিনাল নির্মাণের কথা রয়েছে তাদের। এছাড়া ২০২৬ সাল থেকে বাংলাদেশে এলএনজি সরবরাহে একটি চুক্তি করেছে অ্যাকসিলারেট।

×