ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সুখবর! কমছে ডিম ও তেলের আমদানি শুল্ক

প্রকাশিত: ০৫:০৭, ১৬ অক্টোবর ২০২৪

সুখবর! কমছে ডিম ও তেলের আমদানি শুল্ক

সয়াবিন ও পাম তেল আমদানিতে শুল্ক কমানোর অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়

সয়াবিন ও পাম তেল আমদানিতে শুল্ক কমানোর অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। একই সঙ্গে কমানো হচ্ছে ডিম আমদানিতে শুল্ক।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, কয়েক মাস ধরে বিশ্ববাজারে সয়াবিন তেল ও পাম তেলের দাম বাড়ছে বলে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যাসোসিয়েশন। এতে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন তেলের দাম ১৪ দশমিক ৮ শতাংশ এবং পাম তেলের দাম ১৮ দশমিক ৬৮ শতাংশ বেড়েছে। ফলে দেশের বাজারেও এই দুই ধরনের তেলের দাম সমন্বয় করতে চায় সমিতি। তবে বিকল্প প্রস্তাবও রয়েছে তাদের।

মঙ্গলবার অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করেছে সমিতি। তারা উপদেষ্টাকে জানিয়েছেন, সরকার যদি আমদানি পর্যায়ে বিদ্যমান শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নামিয়ে আনে তবে তারা স্থানীয় পর্যায়ে দাম বাড়াবে না। শুধু তাই নয়, স্থানীয় পর্যায়ে যে ৫ শতাংশ কর রয়েছে সেটিও প্রত্যাহারও চায় তারা।

বৈঠক শেষে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যাসোসিয়েশনের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) আজই প্রস্তাবটি পাঠিয়ে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান জানান, তারা একটা প্রস্তাব পেয়েছেন। এরই মধ্যে শুল্ক কমানোর বিষয়টি পর্যালোচনা করার কাজও শুরু করেছেন তারা। শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে।

এদিকে মঙ্গলবার প্রধান উপদেষ্টার উপ–প্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার বলেছেন, ‘ডিম আমদানি শুল্ক ৩৩ শতাংশ থেকে কমিয়ে ১৩ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ, ২০ শতাংশ শুল্ক কমানোর সিদ্ধান্ত হয়েছে।’

বারাত

×