ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

তাজা ইলিশ বিক্রির নামে প্রতারণা

প্রকাশিত: ২০:৪৬, ১০ অক্টোবর ২০২৪; আপডেট: ২০:৫০, ১০ অক্টোবর ২০২৪

তাজা ইলিশ বিক্রির নামে প্রতারণা

ইলিশ বিক্রির প্রতারণা

অনলাইনে তাজা ইলিশ বিক্রির নামে প্রতারণা করছে একটি চক্র। ইতোমধ্যে চক্রটি গ্রাহকদের কাছ থেকে হাতিয়ে নিয়েছে কয়েক লাখ টাকা।  এমন অভিযোগ করেছেন প্রতারণার শিকার কয়েকজন। জানা গেছে, সামাজিক যোগাযোগমাধ্যমের ফেসবুক পেজ “ইলিশ মাছ পাইকারি বাজার” নামের পেজ থেকে পদ্মা ও বরিশালের তাজা ইলিশ বিক্রির বিজ্ঞাপন দেয় একটি চক্র।

যারা ইলিশ কিনতে চান তাদের জন্য অগ্রিম টাকা পরিশোধে বিকাশ নম্বরও দেয় চক্রটি। চক্রটির দেওয়া মোবাইল নম্বর ০১৮৫২১৯০৭৮৪ । টাকা পরিশোধের পর বুঝা যায় পুরো বিষয়টিই প্রতারণা।

এমনই প্রতারণার শিকার হয়েছেন  ঢাকার সাদিয়া । তিনি থাকেন ঢাকার মগবাজারে। সাদিয়া জানান, অনলাইনে এমন বিজ্ঞাপন দেখে পদ্মার ইলিশ কিনতে চক্রটির দেওয়া মোবাইল নম্বর ০১৮৫২১৯০৭৮৪ নাম্বারে যোগাযোগ করেন। ইলিশ কিনতে বিকাশের মাধ্যমে দেন ৮ হাজার ৯০০ টাকা। টাকা পরিশোধের নির্দিষ্ট সময় পরে আর সেই মোবাইল নাম্বারটিতে যোগাযোগ করা সম্ভব হয়না।

রাজু নামের আরেকজনের কাছ থেকে চক্রটি বিকাশের মাধ্যমে একই কথা বলে হাতিয়ে নিয়েছে ৫ হাজার টাকা। এছাড়া পারভীন আক্তার নামের একজন ৯ হাজার টাকা, সুমন মিয়া নামের আরেকজন খুইয়েছেন ২০ হাজার টাকা। এছাড়া ঢাকার মেরুল বাড্ডার সাকিবুর রহমানের কাছ থেকে চক্রটি হাতিয়ে নিয়েছে ৩ হাজার টাকা, ঢাকার মিরপুরের আরেক নারীর কাছ থেকে নিয়েছে ১০ হাজার টাকা।

এ বিষয়ে চক্রটির পেজে দেওয়া মোবাইল নম্বরে কল দিলে বলা হয়, ৪ পিস ইলিশের দাম ৮ কেজি ৪০০০ টাকা,৮ পিস ইলিশের দাম ৮ কেজি ইলিশ ৩০০০ টাকা, ১২ পিস ইলিশের দাম ৬ কেজি ইলিশ ৩৫০০ টাকা, ১৮ পিস ইলিশের দাম ৬ কেজি ইলিশ ২৫০০ টাকা । প্রতি কেজি ইলিশের ডিম ৫০০ টাকা, প্রতি কেজি রূপচাঁদা ৫০০ টাকা,প্রতি কেজি চিংড়ি মাছ ৫৫০ টাকা, প্রতি কেজি বাইন মাছ ৫০০ টাকা তাদের প্যাকেজের শর্ত অনুযায়ী কমপক্ষে ৫ কেজি ইলিশ কিনতে হবে। তবে অগ্রিম টাকা পরিশোধ করতে হয়। এভাবে প্রতারক চক্রটি হাতিয়ে নিয়েছে কয়েক লাখ টাকা। টাকা হাতিয়ে নেওয়ার নির্দিষ্ট সময় পর সেই মোবাইল নম্বরটি বন্ধ করে ফেলে প্রতারক চক্রটি।

এ বিষয়ে সাইবার ক্রাইম অধিদপ্তরকে জানানো হলে , এএসআই মোঃ শাহনেওয়াজ,( পিপিএম, ডিবি সাইবার এন্ড স্পেশাল ক্রাইম উত্তর বিভাগ, ডিএমপি) জানান, আইনানুগভাবে তারা সুষ্ঠু তদন্ত সাপেক্ষে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করবেন। এবং তিনি আরও বলেন, অপরাধীদের দ্রুত আইনের আওতায় নিয়ে আসা হবে।

রিয়াদ/ ফুয়াদ 

×