ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

দামোদরের ইলিশ নিয়ে হইচই

দি স্টেটসম্যান অবলম্বনে 

প্রকাশিত: ২৩:১৬, ৫ অক্টোবর ২০২৪

দামোদরের ইলিশ নিয়ে হইচই

ইলিশ মাছ

ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানের দামোদর নদে একটি ইলিশ মাছ ধরা পড়েছে। এই নদে দুই দশক পরে ইলিশ মাছের দেখা মেলায় হইচই পড়ে গেছে। মাছটি নিলামে তুলে বিক্রি করা হয়েছে। দামোদরের মিষ্টি জলে কীভাবে ইলিশ মাছ চলে এল, তা নিয়ে চর্চা শুরু হয়েছে। পূর্ব বর্ধমানের জামালপুরে দামোদর নদে এই ইলিশ মাছ ধরা পড়ে। শুক্রবার সকালে দামোদরের ইলিশ দেখতে ভিড় জমে যায়। যে মাছটি ধরা পড়ে, সেটি প্রায় ১ কেজি ওজনের। সেই একটি মাছের জন্যে জামালপুর বাসস্ট্যান্ডের আড়তে নিলাম ডাকা হয়েছিল। 
তপন বিশ্বাস নামে এক মৎস্যজীবীর জালে এই ইলিশ ধরা পড়ে। নিলামে ইলিশের দর হাঁকা শুরু হয় ১২০০ রুপি থেকে। শেষ পর্যন্ত ২১০০ রুপিতে সেই ইলিশ বিক্রি হয়। জামালপুরের বাসিন্দা লক্ষ্মণ বিশ্বাস সেই মাছটি কেনেন। জামালপুরের স্থানীয় মাছ ব্যবসায়ী এবং আড়তদারদের দাবি, প্রায় ২০ বছর আগে দামোদরে ইলিশের দেখা মিললেও গত দুই দশকে এই প্রথম নদে ধরা পড়ল রুপালি ইলিশ। কয়েকদিন আগে ডিভিসির বাঁধ থেকে জল ছাড়ার জেরে জামালপুরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল।

এই আবহে নোনা জল থেকে মিষ্টি জলে ডিম পাড়তে আসা ইলিশ দামোদর নদে চলে এসেছে বলে মনে করা হচ্ছে। মৎস্যজীবীদের দাবি, ইলিশ ঝাঁকে ঝাঁকে থাকে। এই আবহে একটি মাছ ধরা পড়েছে মানে আরও মাছ শীঘ্রই আসতে পারে। -দি স্টেটসম্যান অবলম্বনে 

×