ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২২:৫৫, ৫ অক্টোবর ২০২৪

রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস

আগামী নির্বাচন ও বিভিন্ন খাতের সংস্কার নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস তৃতীয় দফা সংলাপ শুরু করেছেন। শনিবার প্রথম দিন সংলাপে গিয়ে বিএনপি আগামী সংসদ নির্বাচন কবে হবে, তা নিয়ে রোডম্যাপ দেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারের কাছে দাবি জানিয়েছে। অন্যদিকে অন্তর্বর্তী সরকারের কাছে সংস্কার ও নির্বাচন নিয়ে দুটো রোডম্যাপ চেয়েছে জামায়াতে ইসলামী বাংলাদেশ। দলটি বলেছে, সংস্কারের জন্য সরকারকে যৌক্তিক সময় দিতে চাই। 
বিএনপি ও জামায়াত ছাড়া আরও কয়েকটি দলের সঙ্গে সংলাপ শেষে ওই দলের নেতারা জানিয়েছেন, এই সরকারের কাজ হচ্ছে একটা গ্রহণযোগ্য, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দেওয়ার পরিবেশ তৈরি করা। এ জন্য কিছু মৌলিক বিষয়ে তাদের সংস্কার করতেই হবে। কী কী মৌলিক বিষয়ে তারা সংস্কার করবে, সেই বিষয়ে কথা বলেছি। এসব দলও বর্তমান অন্তর্বর্তী সরকারকে প্রয়োজনীয় সংস্কার করে নির্বাচনের উপযুক্ত পরিবেশ সৃষ্টির জন্য যৌক্তিক সময় দেওয়ার পক্ষেই তাদের মতামত ব্যক্ত করেছেন। 
প্রথমদিন, বিএনপি, জামায়াত ছাড়াও প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস তাঁর বাসভবন যমুনায় গণতন্ত্র মঞ্চ, বাম গণতান্ত্রিক জোট, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি, হেফাজতে ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও এবি (আমার বাংলাদেশ) পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। প্রতিটি দলের সঙ্গে সংলাপে অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সবার সহযোগিতা কামনা করে জানিয়েছেন, নির্বাচন অনুষ্ঠান তাদের (অন্তর্বর্তী সরকার) এক নম্বর অগ্রাধিকার। 
ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেন অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এরপর রাজনৈতিক দলগুলোর সঙ্গে তাঁর দুই দফা সংলাপ হয়। এটি তৃতীয় দফা সংলাপ।

×