ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ঢাকায় ভিসা নিয়ে যে বিশাল সুখবর দিল ইতা‌লি দূতাবাস

প্রকাশিত: ২২:৪৮, ৩ অক্টোবর ২০২৪

ঢাকায় ভিসা নিয়ে যে বিশাল সুখবর দিল ইতা‌লি দূতাবাস

অনিষ্পন্ন ভিসার আবেদন দ্রুত সময়ের ম‌ধ্যে নিষ্পত্তি করবে ঢাকার ইতালি দূতাবাস।

অনিষ্পন্ন ভিসার আবেদন দ্রুত সময়ের ম‌ধ্যে নিষ্পত্তি করবে ঢাকার ইতালি দূতাবাস। আগামী দুই মাসের মধ্যে ২০ হাজার ভিসা আবেদনের সিদ্ধান্ত গ্রহণপূর্বক পাসপোর্ট ফেরত দেওয়া হবে।

বৃহস্প‌তিবার (৩ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ‌্য জানিয়েছে।

বিজ্ঞ‌প্তিতে বলা হ‌য়ে‌ছে, ঢাকার ইতালি দূতাবাসে দীর্ঘদিন জমে থাকা ভিসা আবেদনসমূহের দ্রুততম সময়ে নিষ্পত্তির লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে কনস্যুলার শাখার লোকবল বৃদ্ধিসহ একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। দূতাবাসে বর্তমানে প্রায় ৪০ হাজারের বে‌শি কাজ সংক্রান্ত ভিসার আবেদন বিবেচনাধীন এবং সমস্ত প্রক্রিয়া সম্পাদনপূর্বক ইতোমধ্যে তারা স্ব-স্ব আবেদনকারীর নিকট পাসপোর্ট ফেরত দেওয়া শুরু করেছে। 

এরই ধারাবাহিকতায়, আগামী দুই মাসের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক অন্তত ২০ হাজার আবেদনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণপূর্বক পাসপোর্ট ফেরত প্রদানের বিষয়ে আশ্বাস দিয়েছে ঢাকার ইতালি দূতাবাস। তবে এই মর্মে ইতালি দূতাবাস অবহিত করেছে যে, জাল কাগজপত্র শনাক্তকরণ ও দুর্নীতি প্রতিরোধে জমাকৃত সব ডকুমেন্ট বিশেষভাবে যাচাই করা অত্যাবশ্যকীয় বিধায় শুধুমাত্র কাজের অনুমতিপত্র বা ‘nulla osta’ জমা দিলেই ভিসা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত নয়। কাজ ছাড়াও অধ্যয়ন, ব্যবসা, পর্যটন, পারিবারিক ভিসা ইত্যাদি ক্যাটাগরিতে ইতালি দূতাবাসে জমাকৃত ভিসা আবেদনের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ভিসা প্রদানে প্রয়োজনীয় সময় বা ভিসার চূড়ান্ত সিদ্ধান্ত এবং তার পরিপ্রেক্ষিতে আপিল সংক্রান্ত বিষয়সমূহ শুধুমাত্র ইতালির প্রযোজ্য আইন ও প্রবিধান দ্বারা নিয়ন্ত্রিত এবং দূতাবাসও তা প্রয়োগ করতে বাধ্য। অগ্রাধিকারভিত্তিতে ভিসা সংক্রান্ত এ জটিলতা নিরসনে সব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ অব্যাহত রাখার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে ঢাকার ইতালি দূতাবাস। 

বারাত

×