ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

হাসিনার বেয়াই তাকসিমের খুটির জোড় আসলে কোথায়?

প্রকাশিত: ২০:৩৫, ৩০ সেপ্টেম্বর ২০২৪

হাসিনার বেয়াই তাকসিমের খুটির জোড় আসলে কোথায়?

তাকসিম এ খান 

আওয়ামীলীগ আমলে সবচেয়ে সুবিধাভোগী ওয়াসার বিতর্কিত সাবেক পরিচালক তাকসিম এ খানের ছেলের বিয়ে হয় শেখ হাসিনার ভাগ্নির সাথে। এ হিসেবে শেখ পরিবারের বেয়াই ছিলেন তাকসিম।

এমনকি তাকসিম এ খানের খুটির জোর ছিল আলোচিত নিক্সন-লিটন পরিবারের সাথে আত্মীয়তা জেরেও। শেখ হাসিনার ফুফা ইলিয়াস চৌধুরীর বোনকে বিয়ে করেন তাকসিম এ খান। সেদিক থেকে নিক্সন চৌধুরী আর লিটন চৌধুরীর মত শেখ হাসিনার ফুফা হন তাকসিম এ খান।

একারণেই ওয়াসার দুর্নীতির রাজ্যে একক রাজা হিসেবে শেখ হাসিনার ১৬ বছরের মেয়াদের ১৫ বছরেই ওয়াসার পরিচালক ছিলেন তাকসিম এ খান। 

তাকসিমের বিরুদ্ধে ওয়াসায় যতই অভিযোগ আসুক না কেন শেষ পর্যন্ত তিনি থেকে যেতেন ধরা ছোয়ার বাইরে। এমনকি নীতিগত সিদ্ধান্ত বদলে ওয়াসার পরিচালনা পর্ষদকে পাত্তাই দিতেন না তাকসিম।

এ বিষয়ে তিনি বারবার গণমাধ্যমকে বলেছিলেন আমি চলে যেতে চেয়েছি কিন্তু আমাকে অনুরোধ করে এখানে রাখা হয়েছে 

ওয়াসার পরিচালক হিসেবে আবেদনের যোগ্যতা না থাকা ৬ বার বেড়েছে চুক্তির মেয়াদ। তবে সবচেয়ে আশ্চর্যের কথা হচ্ছে বোর্ড সুপারিশ না করলেও ২০১৩ সালে তখনকার স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্বাক্ষর ছাড়াই সরাসরি তাকসিমকে নিয়োগ প্রদানে সাক্ষর করেন শেখ হাসিনা। 

এ বিষয়ে ওয়াসার সাবেক নির্বাহি প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, তাকসিমের প্রথম নিয়োগটাই অবৈধ। কারণ নিয়োগ বিজ্ঞপ্তিতে শর্ত চাওয়া হয়েছিল ওয়াটার সাপ্লাইয়ে অন্তত ২০ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে এদিক থেকে তাকসিমের ২০ দিনেরও সেই বেশি অভিজ্ঞতা ছিল না। কারণ উনি কোনদিন সরকারি চাকরিই করেননি। তারপর থেকে তাঁর প্রতিটা নিয়োগই অবৈধ বলে জানান তিনি। 

তাকুসিমকে নিয়োগ দিতে প্রস্তাব রেখেছিলেন তৎকালীন সচিব আবু আলম শহিদ। 

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী আব্দুস সোবহান বলেন যারা তাকে নিয়োগ দিয়েছেন তাদের আশীর্বাদ ছাড়া এতদিন ওয়াসার মতো একটি প্রতিষ্ঠানের প্রধান থাকা আসলে সম্ভব না। 

তবে ওয়াসা সংশ্লিষ্টরা বলছেন শেখ হাসিনার সাথে আত্মীয়তার কারণেই আইন কানুন সবকিছু বাদ দিয়ে তাকসিম গত ১৫ বছরে ২৪ হাজার কোটি টাকার বিদেশি ঋন নিয়েছেন ওয়াসায়।

ওয়াসাকে ঋনের জলে জড়িয়ে লন্ডন এবং আমেরিকায় টাকা সরানোর অভিযোগ আছে তাকসিম এ খানের বিরুদ্ধে

এ বিষয়ে মোজাম্মেল হক বলেন যত টাকা খরচ দরকার হয় এর থেকে দ্বিগুণ খরচ দেখানো হয় এভাবে তাকসিম চায়না থেকে সরাসরি আমেরিকায় তার কমিশন পাচার করতেন 

এছাড়াও ওয়াসার সেবার মান না বাড়লেও তাকসিমের বেতন বেড়েছে কয়েক দফা 

১ লাখ ২৫ হাজার টাকা বেতনে চাকরি শুরু করা তাকসিম শেষ পর্যন্ত বেতন পেতেন ৬ লাখ ২৫ হাজার টাকা 

যুক্তরাষ্ট্রে তার রয়েছে  ১৪ টি বাড়ি এমন সংবাদ  প্রকাশিত হয়েছে গণমাধ্যমে তবে ওই যে হাসিনার আত্মীয় এ পরিচয়ে সব কিছুই থোড়াই  কেয়ার করতেন তাকছিম এ খান। 

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনার পতনের পর ১৫ আগস্ট গোপনে পদত্যাগ করেন তাকসিম এ খান।
 

 

এবি 

×