ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

বছরের শেষ সূর্যগ্রহণ 

প্রকাশিত: ২৩:৪৭, ২৯ সেপ্টেম্বর ২০২৪

বছরের শেষ সূর্যগ্রহণ 

সূর্যগ্রহণ দেখা যাবে আগামী বুধবার

চলতি বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে আগামী বুধবার। স্পেস ডটকম জানিয়েছে, সূর্যগ্রহণের দিন চাঁদ তুলনামূলক ছোট দেখাবে। এর ফলে সূর্যের আলো ঢেকে যাবে এবং তৈরি হবে ‘রিং অব ফায়ার’।
স্পেস ডটকমের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আগামী ২ অক্টোবর স্থানীয় সময় রাত ৯টা ১৩ মিনিটের দিকে সূর্যগ্রহণ শুরু হবে এবং শেষ হবে পরেরদিন বিকেল ৩টা ১৭ মিনিটের দিকে। বিরল এই সূর্যগ্রহণ প্রশান্ত মহাসাগরের কিছু অংশ, দক্ষিণ চিলি এবং দক্ষিণ আর্জেন্টিনাজুড়ে দৃশ্যমান হবে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। 
বিজ্ঞানীদের মতে সূর্য, চাঁদ এবং পৃথিবী যখন একটি সরলরেখায় আসে তখন সূর্যগ্রহণ ঘটে। অর্থাৎ ঘুরতে ঘুরতে চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখন সূর্যের আলো পৃথিবীতে পড়ে না, যাকে সূর্যগ্রহণ বলে।
এদিকে, পৃথিবীর মাধ্যাকর্ষণের প্রভাবে ধরা পড়ছে ছোট একটি গ্রহাণু। এটিকে বলা হচ্ছে ‘মিনি মুন’ বা পৃথিবীর ‘দ্বিতীয় চাঁদ’। এনডিটিভি জানিয়েছে, ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত পৃথিবীকে প্রদক্ষিণ করবে গ্রহাণুটি।
 এদিকে দ্বিতীয় চাঁদের এই উপস্থিতি নিয়ে অনেকের মধ্যেই ব্যাপক কৌতূহল সৃষ্টি হয়েছে। বাংলাদেশ কিংবা বিশ্বের অন্য কোনো দেশ থেকে এই ‘মিনি মুন’ দেখা যাবে কি না, তা নিয়েও মানুষের আগ্রহের কমতি নেই। 
 তবে বিজ্ঞানীরা বলছেন, দুর্ভাগ্যবশত, আকারে ছোট হওয়ায় এবং উজ্জ্বলতার অভাবের কারণে এটি খালি চোখে দৃশ্যমান হবে না। এমনকি দুরবিন বা হোম টেলিস্কোপ দিয়েও এটি দেখা যাবে না। মিনি মুনের একঝলক পেতে হলেও লাগবে পেশাদার সরঞ্জাম।

×