ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

আশুলিয়ায় আজও বন্ধ ১৬ কারখানা, সড়ক অবরোধ করে বিক্ষোভ  

প্রকাশিত: ১৫:৩৪, ২৮ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১৫:৩৫, ২৮ সেপ্টেম্বর ২০২৪

আশুলিয়ায় আজও বন্ধ ১৬ কারখানা, সড়ক অবরোধ করে বিক্ষোভ  

বিক্ষোভ করেছেন শ্রমিকরা

শিল্পাঞ্চল আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেওয়া ও বেতন বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। ১৬টি কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে শিল্পাঞ্চলে এমন দৃশ্য দেখা যায়।  

শিল্প পুলিশ সূত্রে জানা গেছে, সকাল থেকে ডিইপিজেডসহ শিল্পাঞ্চলের অধিকাংশ তৈরি পোশাক কারখানায় স্বতঃস্ফূর্তভাবে কাজে যোগ দেন শ্রমিকরা। তবে বকেয়া বেতনসহ আরও কিছু সমস্যার কারণে আজও ১৬টি কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। যার মধ্যে ১০টি রয়েছে অনির্দিষ্টকালের জন্য বন্ধ। বাকি ৬টি কারখানাতে রয়েছে সাধারণ ছুটি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গোটা শিল্পাঞ্চলে নিয়োজিত আছে র্যাব, পুলিশ, বিজিবিসহ সেনাবাহিনীর সদস্যরা।

এদিকে, আশুলিয়ার জিরাবো পুকুরপাড় এলাকায় লুসাকা গার্মেন্টসের শ্রমিকরা বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেন। পরে তারা অন্যান্য কারখানার সামনে গিয়ে বিক্ষোভের চেষ্টা করলে ওই এলাকার চারটি কারখানা ছুটি ঘোষণা করে। এছাড়া বেতন বৃদ্ধির দাবিতে মন্ডল নীট ও ম্যাংগো ট্যাক্সের শ্রমিকরা আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এসময় সড়কটিতে বন্ধ হয়ে যায় যানচলাচল। পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আলোচনার পর শ্রমিকরা অবরোধ তুলে নেয়। সড়কটিতে স্বাভাবিক হয় যানচলাচল।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম গণমাধ্যমকে বলেন, আজ সকাল থেকে শিল্পাঞ্চলের প্রায় সব কারখানাতেই উৎপাদন স্বাভাবিক রয়েছে। তবে শ্রম আইনের ১৩ (১) ধারায় ১০টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ। এছাড়া আরও ৬টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন কারণে এসব কারখানা বন্ধ রয়েছে। মন্ডল নীট ও ম্যাংগো ট্যাক্সের শ্রমিকরা সড়ক অবরোধ করেছিল। তবে এখন পরিস্থিতি ভালো।

তাসমিম

×