ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

সংবাদ সম্মেলনে আসিফ নজরুল

বিমানবন্দরে ভিআইপি সেবা পাবে মধ্যপ্রাচ্যগামী কর্মীরা

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:১০, ২৫ সেপ্টেম্বর ২০২৪

বিমানবন্দরে ভিআইপি সেবা পাবে মধ্যপ্রাচ্যগামী কর্মীরা

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান উপদেষ্টা ড. আসিফ নজরুল মঙ্গলবার মন্ত্রণালয়ে সভাকক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন

আগামী দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যে বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামী কর্মীদের জন্য ভিআইপি সেবা চালু হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ নজরুল। এছাড়া বিগত আন্দোলনের সমর্থনে বিদেশে মিছিল করতে গিয়ে যে ৮৭ প্রবাসী কারাভোগ করে দেশে ফিরেছেন তাদের পুনর্বাসনের ব্যবস্থা করার আশ্বাস দেন তিনি। 
মঙ্গলবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রবাসী কল্যাণ উপদেষ্টা। আসিফ নজরুল বলেন, একজন ভিআইপি যখন বিমানবন্দরে যায় তখন তাদের সঙ্গে লাগেজ এবং চেকিংয়ের জন্য একজন থাকে, ইমিগ্রেশন করার সময় একজন পাশে থাকে। প্রত্যেকটা স্তরে আমরা অনুরূপ সেবা চালু করব।
প্রবাসী উপদেষ্টা বলেন, প্রথম স্তরে আমরা মধ্যপ্রাচ্য টার্গেট করেছি, ইউরোপ পরে করব। মধ্যপ্রাচ্যে আমাদের অধিকাংশ শ্রমবাজার। মধ্যপ্রাচ্য থেকে প্রবাসী কর্মীরা যখন ফেরত আসবেন একজন ভিআইপি যে রকম সেবা পান তারা সেটা পাবেন। আমরা লাউঞ্জ ব্যবহার সুবিধা দেওয়ার চিন্তা করছি। তবে এটা অনেক পরের কাজ।  
তিনি বলেন, আগামী দুই সপ্তাহ থেকে এক সপ্তাহের মধ্যে যেটা করব লাউঞ্জ ব্যবহার ছাড়া বা আলাদা একটা ইমিগ্রেশন কাউন্টারের ব্যবস্থা করা হবে। তবে তার জন্য কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে। প্রত্যেকটা স্তরে পাশে দাঁড়িয়ে সহযোগিতা করবে প্রবাসী কল্যাণ ডেস্কের কর্মী। দরকার হলে আমরা আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রশিক্ষিত কর্মী নিয়োগ করব।

সেটা আমরা দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যে বাস্তবায়ন করব। একজন প্রবাসী যেন কোনো অবস্থায় হয়রানির শিকার না হোন। অপরাধবোধ মনে না করেন এ বিষয়ে আমাদের জিরো টলারেন্স রয়েছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, দেশের বিমানবন্দরে সেবার মানোন্নয়ন ইতোমধ্যে করা হয়েছে। আরেকটি সেবা যেটা আমরা চালু করতে যাচ্ছি, সেটি হচ্ছে বিমানবন্দরে রেমিটেন্স যোদ্ধারা দেশে এলে ভিআইপি সেবা পাবেন। একজন ভিআইপি এয়ারপোর্টে যেসব সুবিধা পান, লাউঞ্জ ব্যবহার ছাড়া আমরা সবই করার সুবিধা দেব।
তিনি আরও বলেন, কর্মী কোন গেট দিয়ে প্রবেশ করবেন, চেকইন কীভাবে করবেন, ফর্ম পূরণ করা লাগলে কীভাবে করবেন, ইমিগ্রেশনে কোনো কাগজ চাইলে কীভাবে সেটি করবেন, এসব কাজে নিয়োজিত থাকবে বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক। প্রয়োজনে আউটসোর্সিংয়ের মাধ্যমে ট্রেনিং দিয়ে নতুন লোক নিয়োগ করব। আমরা এটি দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যে বাস্তবায়ন করব। 
এক প্রশ্নে তিনি বলেন- বিগত আন্দোলনের সমর্থনে বিদেশে মিছিল করতে গিয়ে যে ৮৭ প্রবাসী কারাভোগ করে দেশে ফিরেছেন তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা  হবে। তাদের যদি অন্য কোনো দেশে পাঠাতে হয় সে ব্যবস্থাও করা হবে। প্রয়োজনে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে কাজের ব্যবস্থা করা হবে। আন্দোলনে অংশ নেওয়ার জন্য দায়বদ্ধতা থেকে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।  
উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় যেসব প্রবাসী জীবন এবং জীবিকার ঝুঁকি নিয়ে বিদেশে জেল খেটেছেন তাদের এই ত্যাগ আমরা সবাই মনে রেখেছি। তাই আজ তাদের বিষয়ে আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের ত্যাগ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ৫৭ জন যারা ফেরত এসেছেন তাদের বাইরে আমরা মোট ৮৭ জন এনলিস্ট করেছি।

এই ৮৭ জনের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। আমাদের প্রবাসী কল্যাণে যেসব স্কিম আছে তার অধীনে সাহায্যের পাশাপাশি প্রবাসী কল্যাণ ব্যাংক, কল্যাণ বোর্ড ও মন্ত্রণালয়ের মাধ্যমে চাকরি কিংবা ব্যবসা করাসহ অন্য যে কোনো দেশে, যেখানে তারা যেতে পারবেন সে ব্যবস্থা করা হবে। মোট কথা তাদের জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। 
এতদিন প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে যারা লোন নিতেন তারা এখন থেকে এই ব্যাংকে রেমিটেন্স পাঠাতে পারবে জানিয়ে আসিফ নজরুল বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংকে আগে শুধু ঋণ পরিশোধের জন্য প্রবাসীরা টাকা পাঠাতে পারতেন। এখন থেকে প্রবাসীরা এই ব্যাংকে ঋণ পরিশোধের মাধ্যমে রেমিটেন্সও পাঠাতে পারবে, এ ব্যবস্থা করেছি। এ বিষয়ে বেসরকারি সিটি ব্যাংক আমাদের সহযোগিতা করেছে।

পাশাপাশি প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের এতদিন যে ঋণ দিত তাদের সঙ্গে দেশের বৃহৎ আরও ১২ ব্যাংকও প্রবাসীদের ঋণ দেবে। সে বিষয়ে ব্যাংকগুলোর সঙ্গে আমরা কথা বলেছি। প্রবাসীদের অনেক বেশি ঋণের প্রয়োজন আছে। ব্যাংকগুলোর সঙ্গে কথা বলে আমরা জেনেছি ঋণ দেওয়ার জন্য এক ধরনের গ্যারান্টির প্রয়োজন আছে, যেটা বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা করবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে কথা বলে আমরা জানতে পেরেছি খুব দ্রুত এই ক্রেডিট গ্যারান্টির বিষয়ে সমাধান হবে।  
 দেশের যেসব এলাকায় সোনালী ও অগ্রণী ব্যাংক আছে সেখানে প্রবাসী কল্যাণ ব্যাংকের বুথ স্থাপন করা হবে জানিয়ে আসিফ নজরুল বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংকের আর কোনো শাখা না খুলে আমরা সোনালী ব্যাংক ও অগ্রণী ব্যাংকে প্রস্তাবনা দিয়েছি,  দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে যেসব জায়গায় সোনালী ও অগ্রণী ব্যাংক আছে সেখানে গ্রাহকরা প্রবাসী কল্যাণ ব্যাংকের সুযোগ-সুবিধা পাবে। 
সাবএজেন্ট বা দালালদের রেজিস্ট্রেশন করে দেওয়া হবে জানিয়ে আসিফ নজরুল বলেন, আমাদের এজেন্ট যারা আছেন তাদের রেজিস্ট্রেশন আছে। তবে যারা দালাল ভদ্র ভাষায় সাবএজেন্ট তাদের জন্য রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা হবে। রেজিস্ট্রেশন করার মাধ্যমে তারা একটা জবাবদিহিতার মধ্যে থাকবে। যারা সদস্য আছেন তারা যদি আমাদের সহায়তা করে তাহলে এই সাবএজেন্টদের দৌরাত্ম্য আমরা কমাতে পারব।

এ দৌরাত্ম্য কমানো গেলে বিদেশে যাওয়ার যে অহেতুক টাকা দিতে হয় সেটা কমানো যাবে। রিক্রুটিং এজেন্সিগুলোকে মূল্যায়ন করার জন্য মার্কিং বা ক্যাটাগরি করা হবে। যাতে করে তাদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা তৈরি হয়। তারা যেন আরও ভালো করে কাজ করে। ফলে প্রবাসীদেরও সুবিধা হবে তারা ভালো রিক্রুটিং এজেন্সি বাছাই করতে পারবে। আমরা আশা করছি এর মাধ্যমে ভোগান্তি অনেক কমবে।

উল্লেখ্য, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর প্রথম আনুষ্ঠানিকভাবে কথা বলেছেন উপদেষ্টা আসিফ নজরুল। পাশাপাশি তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

×