ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

ট্রুডোকে যে উপহার দিয়ে চমকে দিলেন ড. ইউনূস

প্রকাশিত: ০০:০৩, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ট্রুডোকে যে উপহার দিয়ে চমকে দিলেন ড. ইউনূস

জাস্টিন ট্রু-ড. মুহাম্মদ ইউনূস

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে সাক্ষাৎ করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে দুই সরকারপ্রধান বৈঠক করেন বলে জানিয়েছে প্রধান উপদেষ্টার প্রেস উইং।

সংক্ষিপ্ত এ বৈঠকে দুই নেতা বাংলাদেশ-কানাডা সম্পর্ক আরো সুদৃঢ় করার উপায়, জনসাধারণের স্বাধীনতা আরও বিস্তৃত করা, প্রতিষ্ঠানিক সংস্কার এবং বাংলাদেশের যুবসমাজকে সহায়তা করার বিষয়ে আলোচনা করেন।

সাক্ষাতের সময় মুহাম্মদ ইউনূস জাস্টিন ট্রুডোকে বাংলাদেশে গত জুলাই-আগস্ট মাসে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সময় রাজধানী ঢাকার দেয়ালে শিক্ষার্থীদের আঁকা বর্ণিল ও বৈচিত্রময় গ্রাফিতি চিত্রের একটি সংকলন 'দ্য আর্ট অফ ট্রায়াম্ফ' উপহার দেন।

বইটিতে জুলাই-আগস্ট মাসে ছাত্রদের নেতৃত্বে চলাকালে ঢাকাসহ দেশের অন্যান্য শহর ও নগরের দেয়ালে তরুণ শিক্ষার্থীদের আঁকা সেরা কিছু শিল্পকর্মের ছবি স্থান পেয়েছে।

অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সহযোগিতার আশ্বাস বাইডেনেরঅন্তর্বর্তী সরকারকে পূর্ণ সহযোগিতার আশ্বাস বাইডেনের প্রধানমন্ত্রী ট্রুডো অধ্যাপক ইউনূসের নেতৃত্বের প্রশংসা করেন এবং বাংলাদেশে প্রাতিষ্ঠানিক সংস্কারের ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দেন।

শেখ হাসিনার নেতৃত্বে আগের শাসন ব্যবস্থা দেশের প্রতিষ্ঠানগুলো কীভাবে ধ্বংস করেছিলো বৈঠকে ড. ইউনূস তা তুলে ধরেন। তিনি বাংলাদেশের প্রতি কানাডার বন্ধুত্ব এবং অন্তর্বর্তী সরকারের প্রতি কানাডা সরকারের সমর্থনের জন্য প্রশংসা করেন।

তিনি বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য আরো ভিসা দেওয়ার জন্য কানাডার প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন।

সাক্ষাতের সময় জাস্টিন ট্রুডো ড. ইউনূসের দায়িত্ব নেওয়ার প্রশংসা করেন এবং প্রতিষ্ঠান গঠনে তার সহযোগতিার আশ্বাস দেন।

বারাত

×