ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

অনুপস্থিত পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা 

প্রকাশিত: ২০:৪৯, ২৩ সেপ্টেম্বর ২০২৪

অনুপস্থিত পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা 

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ তালেবুর রহমান জানিয়েছেন, যে সকল পুলিশ সদস্য এখনও কর্তব্যে অনুপস্থিত রয়েছেন তাদের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। গত ৫ আগস্টের ছাত্র-জনতার অভ্যুত্থানের সময় ডিএমপির আংশিক ক্ষতিগ্রস্ত ২২ থানার সংস্কার কার্যক্রম চলমান রয়েছে। অল্প সময়ের ভেতরে সংকট কাটিয়ে ওঠা হবে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তালেবুর রহমান বলেন, যারা এখনও অনুপস্থিত, আপনারা জানেন আমাদের কিছু আইন ও বিধির মধ্যে চলতে হয়। চাকরিতে কিছু নিয়ম-কানুন আছে। সেই নিয়ম-কানুন বিধি অনুযায়ী যদি কেউ বিনা অনুমতিতে অনুপস্থিত থাকেন তাহলে চাকরি বিধি মেনে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে ডিএমপির ট্রাফিক ও ক্রাইম বিভাগ সড়কে শৃঙ্খলা ফেরাতে ও অপরাধ নিয়ন্ত্রণে আন্তরিকতা ও পেশাদারিত্বের সাথে কাজ করছে। নগরবাসীকে সুশৃঙ্খল ও সুন্দর পরিবেশ উপহার দিতে ডিএমপির এ কার্যক্রম অব্যাহত থাকবে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে উপ-পুলিশ কমিশনার বলেন, তেজগাঁওয়ে রাস্তায় ট্রাক দাঁড় করিয়ে যাতে সড়কে যানজট সৃষ্টি করতে না পারে সেজন্য অংশীজনদের সাথে সমন্বয় করে কাজ করা হচ্ছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক অভিযান অব্যাহত থাকবে।

সুনামগঞ্জে ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’প‌ক্ষের সংঘ‌র্ষ, আহত অর্ধশতাধিক সুনামগঞ্জে ফুটবল খেলাকে কেন্দ্র করে দু’প‌ক্ষের সংঘ‌র্ষ, আহত অর্ধশতাধিক 
তিনি জানান, শনিবার (২১ সেপ্টেম্বর) ডিএমপির ট্রাফিক বিভাগ কর্তৃক অভিযান চালিয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ৭৩৪টি মামলা ও ৩০ লক্ষ ৯৭ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে। এ ছাড়া অভিযানকালে ৬৪টি গাড়ি ডাম্পিং ও ৩৫টি গাড়ি রেকার করা হয়েছে। জরিমানাকৃত টাকার মধ্যে ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের নিকট থেকে জরিমানা আদায় করা হয়েছে ৩ লক্ষ ৩৪ হজার ৫০০ টাকা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক সময় পরিত্যক্ত অস্ত্র-গুলি পাওয়া যাচ্ছে। এটাও আমাদের সাফল্য। তোফাজ্জল হত্যা একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। পুলিশ ময়না তদন্ত করে আইনানুগভাবে তোফাজ্জলের লাশ তার পরিবারের নিকট বুঝিয়ে দেয়। এ ঘটনায় জড়িত ছয়জনকে পুলিশে হেফাজতে দেওয়া হলে পুলিশ তাদের বিজ্ঞ আদালতে প্রেরণ করেন। গ্রেপ্তারকৃতরা ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করে ম্যাজিস্ট্রেটের নিকট স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ও একটি তদন্ত কমিটি গঠন করেছে। এ ঘটনায় আরও যারা জড়িত রয়েছে তাদের গ্রেপ্তার করতে পুলিশের তৎপরতা অব্যাহত আছে।

এ সময় ডিএমপির মিডিয়ার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনারসহ ইলেকট্রনিক ও প্রিন্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
 

শহিদ

×