ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

ফখরুলের সঙ্গে প্রণয় ভার্মার বৈঠক

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় ভারত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৮, ২২ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় ভারত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বৈঠক করেন

বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। রবিবার বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, বাংলাদেশ-ভারত সম্পর্ক গভীর করার বিষয়ে আলোচনা হয়েছে।
এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, আমাদের যে সমস্যাগুলো, তা আমরা তুলে ধরেছি। আমরা পানির সমস্যার কথা বলেছি, আমাদের সীমান্তে হত্যা বন্ধ করা প্রয়োজন, তা বলেছি। আমাদের যে সিকিউরিটি এ বিষয়টাও বলেছি। ভারতীয় হাইকমিশনার বলেছেন যে, তারা এই বিষয়গুলোতে সজাগ, তারা চেষ্টা করছেন দ্রুততার সঙ্গে সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায়।
অপর এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, ভারত বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায়। রাজনৈতিক দল হিসেবে বিএনপির সঙ্গেও তারা সম্পর্ক দৃঢ় করতে চায়। অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গেও ভারত সম্পর্ক উন্নয়ন করতে চায়। এ সম্পর্ক আরও কীভাবে পজিটিভ পর্যায়ে নিয়ে আসা যায়, সেভাবে তারা কাজ করতে আগ্রহী। বিকেল চারটা থেকে শুরু হয়ে বৈঠক চলে প্রায় এক ঘণ্টা।

বৈঠকে ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে  উপস্থিত ছিলেন উপ-হাইকমিশনার প্রভন বাধে। আর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মির্জা ফখরুল বলেন, ভারতের হাইকমিশনার সৌজন্য সাক্ষাতে দ্বিপক্ষীয় উন্নয়ন, বিভিন্ন সমস্যাবলি নিয়ে আলোচনা হয়েছে। ভারত-বাংলাদেশের যে সম্পর্ক সেটা কীভাবে আরও গভীর করা যায়, দৃঢ় করা যায় সে বিষয়ে আলোচনা করেছি। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গেও তারা সম্পর্ক সুদৃঢ় করতে চান বলে আমাদের জানিয়েছেন। 
মির্জা ফখরুল বলেন, তাদের মূল বক্তব্য হচ্ছে, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চান। বিশেষ করে এই ছাত্র-জনতার বিপ্লবে ক্ষমতার পরিবর্তনের পর নতুন যে অন্তর্বর্তীকালীন সরকার আছে, তাদের সঙ্গে তারা ইতোমধ্যে যোগাযোগ করেছেন, কথা বলেছেন। আমাদের সঙ্গে ‘বিএনপি এজ এ পলিটিক্যাল পার্টি’ তারা কথা বলেছেন। তারা আমাদের সঙ্গে কাজ করতে আগ্রহী।

×