ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

পর্বতারোহী শায়লা বীথির ওপর দুর্বৃত্তদের হামলা

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:১৭, ২২ সেপ্টেম্বর ২০২৪

পর্বতারোহী শায়লা বীথির ওপর দুর্বৃত্তদের হামলা

পর্বতারোহী শায়লা

দেশের খ্যাতনামা পর্বতারোহী শায়লা বীথির ওপর হামলা করেছে দুর্বৃত্তরা। শনিবার দুপুর ২টার দিকে রাজধানীর ধানম-ির গভর্নমেন্ট বয়েজ হাই স্কুলের সামনের ফুটওভার ব্রিজ পার হওয়ার সময় অতর্কিত হামলার শিকার হন তিনি। 
পুলিশ জানায়, আশপাশের সিসিটিভি ফুটেজ দেখে ঘটনার সময় এক টোকাইকে দৌড়ে ব্রিজের ওপর থেকে পার হতে দেখা গেছে। এছাড়া অন্য কেউ জড়িত আছে কিনা? তা খতিয়ে দেখা হচ্ছে। 
বীথির সঙ্গে থাকা শান্ত শান জানান, দুপুর ২টার দিকে ধানম-ির ২৭ নম্বর ফুটওভার ব্রিজ থেকে নামার সময় আচমকা বীথির চুলির মুঠি টেনে ধরে। হামলাকারীরা তাকে টেনে ওপরের দিকে তুলতে চেয়েছিল, কিন্তু বীথি বসে পড়েন। জোর-জবরদস্তির একপর্যায়ে বীথি চিৎকার করতে থাকে। ফুটওভার ব্রিজের নিচেই কয়েকজন রাস্তায় কাজ করছিলেন। এক পর্যায়ে হামলাকারীরা বীথিকে ছেড়ে দিয়ে ওপরের দিকে উঠে দৌড়ে পালিয়ে যায়। বীথি উঠে দাঁড়িয়ে পেছনে তাকিয়ে কাউকে দেখেননি। তবে হামলাকারী ২-৩ জন থাকতে পারে বলে ধারণা করছি আমরা। 
তিনি জানান, ঘটনার পর বীথি মোহাম্মদপুর থানায় গেলেও ঘটনাস্থল শেরেবাংলা নগর থানার আওতায় পড়ায় তাকে সেখানে পাঠানো হয়। অভিযোগ শুনে শেরেবাংলা নগর থানা পুলিশের একটি টিম ঘটনাস্থলে গেছেন। থানায় শান্ত শান বলেন, আমরা পুলিশের সঙ্গে ঘটনাস্থলে যাচ্ছি।

আশপাশের সিসিটিভি ক্যামেরার ফুটেজ যাচাই করে দেখতে পুলিশ আমাদের সঙ্গে নিয়ে যাচ্ছেন। তিনি জানান, থানা পুলিশ এখনো লিখিত অভিযোগ গ্রহণ করেনি। মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের সঙ্গে নিয়ে পুলিশ ঘটনাস্থলে যাচ্ছে।
এ ব্যাপারে শেরেবাংলা নগর থানার ওসি মোজাম্মেল হক জনকণ্ঠকে বলেন, ফুটওভার ব্রিজ থেকে নামার সময় কে বা কারা বীথির চুলের মুঠি টেনে ধরেছে। তবে তিনি হামলাকারীদের দেখেননি। তিনি সিঁড়িতে পরে গিয়ে আঘাতপ্রাপ্ত হয়েছেন। এমন অভিযোগের ভিত্তিতে থানার এসআই আনিস একটি টিম নিয়ে ভুক্তভোগী বিথীর সঙ্গে ঘটনাস্থলে গেছে।

সেখানে সিসিটিভি ফুটেজে দেখা গেছে, একজন টোকাই দৌড়ে ব্রিজের ওপর থেকে নিচে নেমে চলে যাচ্ছে। খুব অল্প সময়ে এটি হয়েছে। ওসি জানান, এই হামলার সঙ্গে আর কেউ জড়িত আছে কিনা ? পূর্বশত্রুতার জের ধরে এই হামলার ঘটনা ঘটেছে কিনা ? তাও খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয়ে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
এর আগে ফেসবুকে এক পোস্টে বীথির স্বামী তৈমুর ফারুক তুষার বলেন, পর্বতারোহী শায়লা বীথি ধানম-ি ২৭ নম্বর সড়কের ওভারব্রিজ পার হচ্ছিল। পেছন থেকে হামলাকারীরা এসে চুলের মুঠি ধরে বেধড়ক পেটানো শুরু করে। হামলায় তার ঠোঁট ফেটে গেছে। সারা শরীরে অসংখ্য আঘাতের চিহ্ন।

কারা কী উদ্দেশে এ হামলা করেছে তা পুলিশকে বের করতে হবে। দুপুর ২টার পরে দিনের আলোতে এ হামলার দৃশ্য নিশ্চয়ই সিসিটিভিতে রেকর্ড আছে। ফলে অপরাধীদের শনাক্ত করা কঠিন হওয়ার কথা না। শায়লা বীথি অভিযোগ জানাতে মোহাম্মদপুর থানায় গেছে। পরে অবশ্য বীথি শেরেবাংলা নগর থানা গেছেন।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, শায়লা বীথির অভিজ্ঞতার ঝুলিতে রয়েছে ৮টি পর্বতাভিযান, ট্রেকিং ও ট্রেনিং। সর্বশেষ তিনি ২০২১ সালের অক্টোবরে হিমালয়ের আইল্যান্ড পর্বতচূড়া জয় করেন। শায়লা বিথী ২০১৬ সালে ভারতের নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন।

প্রথম বাংলাদেশী নারী হিসেবে ২০১৮ সালের মে মাসে তিব্বতের লাকপারি (৭ হাজার ৪৫ মিটার) পর্বতচূড়া জয় করেন। ২০১৯ সালের মে মাসে প্রথম বাংলাদেশী নারী হিসেবে হিমালয়ের দুর্গম তাশি লাপচা (৫ হাজার ৭৫৫ মিটার) গিরিপথ পার হন। প্রথম বাংলাদেশী নারী হিসেবে ২০২১ সালের নভেম্বরে হিমালয়ের বিখ্যাত থ্রি-পাস অতিক্রম করেন। 

২০১৫ সালে নেপালের মাউন্ট কেয়াজুরির বেসক্যাম্প (১৫ হাজার ৫০০ ফুট উচ্চতা) ট্রেকিং করেন। ২০১৬ সালের অক্টোবরে সফলভাবে নেপালের মেরা পর্বতের চূড়ায় (৬ হাজার ৪৭৪ মিটার) ওঠেন বীথি। ২০১৭ সালের এপ্রিলে নেপালের থ্রংলা পাস (৫ হাজার ৪১৬ মিটার) অতিক্রম করেন। একই বছরের অক্টোবরে তিনি প্রথম বাংলাদেশী দলের হয়ে মানাসলু সার্কিট (৫ হাজার ১০৬ মিটার) সম্পন্ন করেন। 

×