ঢাকা, বাংলাদেশ   শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সাত বিভাগে বইছে তাপপ্রবাহ

তীব্র গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা

​​​​​​​স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৮, ২০ সেপ্টেম্বর ২০২৪

তীব্র গরমে জনজীবনে  হাঁসফাঁস অবস্থা

.

গত সপ্তাহে বঙ্গোপসাগরে নিম্নচাপে দেশজুড়ে বৃষ্টিতে জনমনে স্বস্তি এসেছিল। তবে দুই-তিন দিনের ব্যবধানে সূর্যের চোখ রাঙানিতে বাইরে বের হওয়া কষ্টকর। বাতাসের আর্দ্রতার কারণে ঘামে ভিজছে শরীর। ঘরে-বাইরে তীব্র গরমে নাজেহাল জনজীবন।

আবহাওয়াবিদরা বলছেন, দেশের সাত বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। সূর্যের প্রখর কিরণ বাতাসের আর্দ্রতায় তাপমাত্রা বেড়েছে। বাংলাদেশ থেকে সরে যেতে শুরু করেছে মৌসুমি বায়ু। কারণে আকাশ পরিষ্কার থাকায় সূর্যের তাপ সরাসরি পড়ছে ভূমিতে। এতে সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ, যা আরও দুই দিন অব্যাহত থাকতে পারে। চট্টগ্রাম বিভাগ ছাড়া সব বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ জেবুন্নেসা জনকণ্ঠকে জানান, মৌসুমি বায়ু এখন দুর্বল অবস্থায় রয়েছে। তবে সাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। লঘুচাপ সৃষ্টি হলেই মৌসুমি বায়ু ফের সক্রিয় হবে। সে সময় বৃষ্টি ঝরবে এবং তাপমাত্রা কমে আসবে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, শীতের আগমনী নভেম্বরে মাঝামাঝি শুরু হবে। নভেম্বরের ১৫ তারিখ থেকেই তাপমাত্রা কমা শুরু হবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগর আশেপাশের এলাকায় পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

শুক্রবার সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাঙ্গামাটি, ফেনী ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রবিবারের পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৮ দশমিক ডিগ্রি সেলসিয়াস। ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৭, রাজশাহীতে ৩৩ দশমিক , রংপুরে ৩৭ দশমিক , ময়মনসিংহে ৩৭ দশমিক , চট্টগ্রামে ৩৪, খুলনায় ৩৬ দশমিক এবং বরিশালে ৩৫ দশমিক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

×