ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

মেট্রোরেলের ভায়াডাক্টের বিয়ারিং প্যাড সরে গেল

প্রকাশিত: ১২:৫৬, ১৮ সেপ্টেম্বর ২০২৪

মেট্রোরেলের ভায়াডাক্টের বিয়ারিং প্যাড সরে গেল

প্যাড সরে রুট অ্যালাইনমেন্ট কিছুটা উঁচু-নিচু হয়ে গেছে।

মেট্রোরেলের লাইনের ভায়াডাক্টের একটি অংশে বিয়ারিং প্যাড সরে রুট অ্যালাইনমেন্ট কিছুটা উঁচু-নিচু হয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। ফলে মেট্রোরেল চলাচলে ঝুঁকি থাকায় মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ আছে। শুধু আগারগাঁও থেকে উত্তরা স্টেশন পর্যন্ত ট্রেন চলাচল করছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল সোয়া ৯টার দিকে এ ঘটনা ঘটে। এটি ঠিক না হওয়া পর্যন্ত আগারগাঁও থেকে মতিঝিল রুটে রেল চলাচল বন্ধ থাকবে।

জানা গেছে, মেট্রোরেলের ফার্মগেট স্টেশনের পরে ইসলামিয়া চক্ষু হাসপাতালের সামনের একটি পিলারের ওপরের ভায়াডাক্টের চারটি বিয়ারিং প্যাড থেকে একটি বিয়ারিং প্যাড সরে গেছে। ফলে সেখানে রুট অ্যালাইনমেন্ট উঁচু-নিচু হয়ে গেছে।

এ বিষয়ে বিশেষজ্ঞরা জানান, এটিকে স্প্রিং নয়, বিয়ারিং প্যাড বলা হয়। কোনো কারণে বিয়ারিং প্যাডের কার্যকারিতা নষ্ট হয়ে গেছে বা বিয়ারিং প্যাড সেখান থেকে পড়ে গেছে। না হলে এ ধরনের ঘটনা ঘটার কথা না।

মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ বলেন, ‘আমাদের একটা টেকনিক্যাল ফল্ট হয়েছে। সেটি সারানোর কাজ চলছে। ঘণ্টা দেড় থেকে দুই লাগতে পারে। ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে। পিলারের ওপরে ভায়াডাক্টে কারিগরিভাবে চারটা বিয়ারিং প্যাড থাকে। এর মধ্যে একটি বিয়ারিং প্যাড ডিসপ্লেস ওয়েতে দেখা যাচ্ছে। আমরা বিষয়টি আইডেন্টিফাই করতে পেরেছি।’

এম হাসান

×