ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

প্রধান উপদেষ্টার সঙ্গে এডিবি প্রতিনিধি দলের সাক্ষাৎ

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০১:১১, ১৬ সেপ্টেম্বর ২০২৪

প্রধান উপদেষ্টার সঙ্গে এডিবি প্রতিনিধি দলের সাক্ষাৎ

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে এডিবির সাউথ এশিয়া ডিপার্টমেন্টের মহাপরিচালক কোনিশির নেতৃত্বে প্রতিনিধি দল সাক্ষাৎ করে 

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) দক্ষিণ এশিয়ার মহাপরিচালক তাকিও কোনিশির নেতৃত্বে একটি জ্যেষ্ঠ প্রতিনিধি দল অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছে। রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন প্রতিনিধি দলের সদস্যরা।
বাংলাদেশে গুরুত্বপূর্ণ সংস্কারে অন্তর্বর্তী সরকারকে সহায়তা করতে আগ্রহ প্রকাশ করে এডিবির দক্ষিণ এশিয়ার মহাপরিচালক বলেন, এডিবির বাংলাদেশে কাজ করার দীর্ঘ ইতিহাস রয়েছে। 
তাকিও কোনিশি বলেন, অন্তর্বর্তী  সরকারের অর্থনীতি স্থিতিশীল করার প্রচেষ্টাকে জোরদার করতে বাংলাদেশকে নীতিভিত্তিক ঋণ দেওয়ার সুযোগ রয়েছে। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ সময় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেন, ছাত্র-জনতার বিপ্লব বাংলাদেশে ‘টুকরো টুকরো’ হয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলো পুনর্গঠনের একটি নতুন সুযোগ করে দিয়েছে। এডিবি প্রতিনিধি দলকে তিনি বলেন, ‘আমরা গ্রাউন্ড জিরোতে আছি। যত তাড়াতাড়ি সম্ভব সবকিছু করা দরকার।’
এ সাক্ষাতে অন্তর্বর্তী সরকারের সদ্য শুরু করা আর্থিক খাতের সংস্কার, ট্যাক্স ডেটা ডিজিটালাইজেশন, ডেটার স্বচ্ছতা, জ্বালানি ও বেসরকারি খাত এবং বিনিয়োগসহ গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকী বৈদেশিক মুদ্রা বাজারের গতিশীলতা এবং রিজার্ভ ও রেমিটেন্সের উন্নতির কথা উল্লেখ করে বলেন, এখানে আত্মবিশ্বাস ও বিশ্বাসযোগ্যতার একটি লক্ষণীয় উত্থান হয়েছে।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধান উপদেষ্টার এসডিজিবিষয়ক প্রধান (সিনিয়র সচিব) লামিয়া মোর্শেদ, এডিবির জ্যেষ্ঠ উপদেষ্টা এডিমন গিনটিং, কান্ট্রি ডিরেক্টর হো ইউন জিয়ং ও ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং।

×