ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

স্লোগান বিকৃতির প্রতিবাদ

যে কারণে আবারও উত্তাল ঢাবি, স্লোগান ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’

প্রকাশিত: ০১:০০, ১৬ সেপ্টেম্বর ২০২৪

যে কারণে আবারও উত্তাল ঢাবি, স্লোগান ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’

বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়ক কর্তৃক স্বৈরাচার হটানোর এক দফা আন্দোলনে ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’ স্লোগান ‘বিকৃত করার’ প্রতিবাদে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

রবিবার (১৫ সেপ্টেম্বর) রাত ১০টায় ঢাবির হলপাড়া থেকে গত ১৪ জুলাইয়ের অনুরূপ স্লোগান নিয়ে বের হন সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয় বিভিন্ন হল ঘুরে রাজু ভাস্কর্যের পাদদেশে জমায়েত হয়।

এ সময় শিক্ষার্থীরা, ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’, ‘কে বলেছে কে বলেছে, স্বৈরাচার স্বৈরাচার’, ‘বিকৃতি চলবে না, সাক্ষী আছে জনতা’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘স্বৈরাচারের বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

প্রসঙ্গত, মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের সিদ্ধান্তের পর গত ১৪ জুলাই এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিরাও পাবে না? তাহলে কি রাজাকারের নাতি-পুতিরা পাবে?

শেখ হাসিনার এই মন্তব্যের পরেই বিক্ষোভে ক্ষোভে ফেটে পড়েন ঢাবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সে সময় ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’ স্লোগানে মুখরিত হয় ঢাবি ক্যাম্পাস। পরবর্তী সময়ে এ বিক্ষোভ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ে এবং সেসব শিক্ষাপ্রতিষ্ঠানেও শিক্ষার্থীরা এ স্লোগান দেন।

সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা ১৪ জুলাইয়ের মূল স্লোগান ‘কে রাজাকার কে রাজাকার, তুই রাজাকার তুই রাজাকার’ বলে ফেসবুকে প্রচার করতে থাকেন। যার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েন শিক্ষার্থীরা।

বারাত

×