ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন খোলার বিষয়ে যা জানা গেল

প্রকাশিত: ২০:৩২, ১৪ সেপ্টেম্বর ২০২৪

কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন খোলার বিষয়ে যা জানা গেল

মেট্রোরেল

রাজধানীবাসীর জন্য আশীর্বাদ মেট্রোরেলের ক্ষতিগ্রস্ত দুই স্টেশন খুব শিগগিরই চালু হচ্ছে। মিরপুর-১০ স্টেশন চালু হতে কিছুটা সময় লাগলেও কাজীপাড়া স্টেশন চালুর সব প্রস্তুতি সম্পন্ন হয়ে গেছে। 

রবিবার (১৫ সেপ্টেম্বর) ফাইনাল ট্রায়াল করার পরই জানা যাবে কবে থেকে মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন চলবে।
 
শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে সময় সংবাদকে মুঠোফোনে এমনটাই বলেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আব্দুর রউফ।
 
তিনি বলেন, কাজীপাড়া মেট্রোরেল স্টেশনে মেরামতের কাজ শুরু হয়েছে আরও আগেই। আজও বন্ধের দিন স্টেশন চালুর কারিগরি নানা দিক পরীক্ষা করে দেখা হয়েছে। রবিবার আমরা ফাইনাল ট্রায়াল করব। তারপরেই বলতে পারবো কবে থেকে মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন চলবে।
 
এ সপ্তাহের মধ্যে ঘোষণা আসবে কবে চলবে মেট্রোরেলের ক্ষতিগ্রস্ত দুই স্টেশন এমনটা জানিয়ে মোহাম্মদ আব্দুর রউফ বলেন, ‘দুটি স্টেশনের মধ্যে কাজীপাড়া স্টেশনটি আগে খুলবে, কারণ এখানে ক্ষতি কম হয়েছে। মিরপুর-১০ স্টেশনটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিদেশ থেকে কিছু যন্ত্রাংশ আমদানি করতে হবে, তাই মিরপুর-১০ স্টেশন চালু হতে কিছুটা সময় লাগলেও কাজীপাড়া স্টেশন শিগগিরই চালু হবে।’
 
আব্দুর রউফ বলেন, এই মাসের মধ্যেই বন্ধ থাকা স্টেশন দুটি চালু করার জন্য আমাদের সর্বাত্মক চেষ্টা চলছে। তবে ঠিক কবে নাগাদ স্টেশন দুটির কার্যক্রম শুরু হবে তা এখনই বলতে পারছি না। আমাদের টেকনিক্যাল টিম ও স্টেকহোল্ডারদের সাথে মেরামতের অগ্রগতি নিয়ে আলোচনা করব এবং ১৮ সেপ্টেম্বরে হয়ত একটি সিদ্ধান্ত জানাতে পারব।
 
তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য এই মাসের শেষের দিকেই দুটি স্টেশন খুলে দেয়া। তবে পূর্ণ যাত্রী সেবা না দিতে পারলেও, যাত্রীরা যেন অন্তত ট্রেনে ওঠানামা করতে পারেন তার চেষ্টা করব।
 
উল্লেখ্য, গত ১৮ জুলাই থেকে বন্ধ করে দেয়া হয় মেট্রোরেল। তখন মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছিল, ক্ষতিগ্রস্ত স্টেশন দুটি ঠিক করে চালু করতে অন্তত এক বছর সময় লাগবে এবং মেট্রোরেল চলাচল শুরু হলেও এই দুটি স্টেশনে ট্রেনের বিরতি ও যাত্রী সুবিধা বন্ধ থাকবে। তবে গত ২৫ আগস্ট ক্ষতিগ্রস্ত কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন বাদে চালু করা হয় মেট্রোরেল। তাই এখন পর্যন্ত বন্ধ রয়েছে স্টেশন দুটি।

 

শহিদ

×