ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

জলবায়ু সহনশীলতা অর্জনে দেয়া হবে আরো ৬ কোটি টাকা

বন্যার্তদের সহায়তায় ব্র্যাককে ১ কোটি ২০ লাখ টাকা দিচ্ছে টিকটক


প্রকাশিত: ০১:৩৮, ১৪ সেপ্টেম্বর ২০২৪

বন্যার্তদের সহায়তায় ব্র্যাককে ১ কোটি ২০ লাখ টাকা দিচ্ছে টিকটক


এই অর্থ দিয়ে ব্র্যাক বন্যাদুর্গতদের নগদ সহায়তার পাশাপাশি ক্ষতিগ্রস্ত ল্যাট্রিন, নিরাপদ পানির উৎস এবং প্রয়োজনীয় অবকাঠামো মেরামতে সহায়তা করবে।

বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তা ও পুনর্বাসনের জন্য ব্র্যাককে ১ ​​কোটি ২০ লাখ টাকা (১ লাখ ইউএস ডলার) দিয়েছে টিকটক। এই অর্থ দিয়ে ব্র্যাক বন্যাদুর্গতদের নগদ সহায়তার পাশাপাশি ক্ষতিগ্রস্ত ল্যাট্রিন, নিরাপদ পানির উৎস এবং প্রয়োজনীয় অবকাঠামো মেরামতে সহায়তা করবে।

এ ছাড়া জরুরি স্বাস্থ্যসেবা ও পুষ্টি, জীবিকা পুনরুদ্ধার, বাড়িঘর মেরামত, কৃষি উপকরণ এবং পশুখাদ্যসহ কৃষি উপকরণ কেনায় সহায়তা করা হবে। বাংলাদেশে বন্যায় এ পর্যন্ত প্রায় ৫৮ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর পাশাপাশি জলবায়ু সহনশীল ব্যবসার উন্নয়নে তরুণ উদ্যোক্তাদের জন্য আরো ৬ কোটি টাকা (৫ লাখ ইউএস ডলার) দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে টিকটক, যেখানে নারী এবং শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিরা বিশেষ অগ্রাধিকার পাবেন। এই সহায়তার আওতায় প্রশিক্ষণের মাধ্যমে তরুণ উদ্যোক্তাদের পরিবেশগতভাবে টেকসই ব্যবসা পরিচালনা এবং পরিবেশবান্ধব সুযোগগুলো কাজে লাগাতে প্রশিক্ষিত করা হবে। এ ছাড়া তরুণদের জলবায়ু সহনশীল ব্যাবসা পরিচালনার বিষয়ে সচেতন করে তুলতে টিকটক প্ল্যাটফরমে ভিডিও কনটেন্ট তৈরি করা হবে।

দক্ষিণ এশিয়ায় টিকটকের পাবলিক পলিসি অ্যান্ড গভর্নমেন্ট রিলেশন্স-এর প্রধান ফেরদৌস মোত্তাকিন বলেন, “আমরা সংকটকালে এবং অন্যান্য ক্ষেত্রেও বাংলাদেশের মানুষকে সহায়তায় প্রতিশ্রুতিবদ্ধ। ব্র্যাকের সঙ্গে এই যৌথ উদ্যোগের মাধ্যমে আমরা তাৎক্ষণিকভাবে বন্যার্তদের প্রয়োজনীয় সহায়তা দিতে পারছি। পাশাপাশি জলবায়ু-সহনশীল তরুণ উদ্যোক্তাদের ক্ষমতায়নের মাধ্যমে ভবিষ্যতের জন্য বিনিয়োগের সুযোগ পেয়েছি। এই চ্যালেঞ্জগুলোতে যারা সবচেয়ে বেশি ক্ষতির শিকার তাদের জন্য টেকসই, সুন্দর ভবিষ্যত গড়তে আমরা একসাথে কাজ করছি।”

টিকটকের কাছ থেকে পাওয়া এই অর্থ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের দীর্ঘ মেয়াদী সহায়তা নিশ্চিত করবে।
বন্যায় আক্রান্ত মানুষের স্বাস্থ্যসেবা ও পুনর্বাসনসহ জরুরি সহায়তায় ব্র্যাক ইতিমধ্যেই নিজস্ব তহবিল থেকে ৮ কোটি টাকা (৬ লাখ ৭১ হাজার ইউএস ডলার) বরাদ্দ করেছে। ব্র্যাক ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত প্রায় ৫০ হাজার পরিবারকে খাদ্য, নিরাপদ পানি এবং প্রয়োজনীয় ওষুধসহ জরুরি ত্রাণ পৌঁছে দিয়েছে। দুর্গতদের সহায়তায় ব্র্যাকের প্রায় ৫ হাজার কর্মী মাঠপর্যায়ে নিরলসভাবে কাজ করে চলেছেন। মারাত্মক ক্ষতিগ্রস্ত এবং দুর্গম এলাকাগুলোতে ব্র্যাককর্মীরা মানুষের কাছে সহায়তা পেঁছে দিচ্ছেন।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পুনর্বাসন ও পুনর্গঠনের কাজে বাংলাদেশ সরকার এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে এই দুর্যোগের শুরু থেকেই মাঠে আছে ব্র্যাক। টিকটকের সঙ্গে এই যৌথ উদ্যোগটি দুর্যোগ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্বকে তুলে ধরে এবং বাংলাদেশের বন্যাদুর্গত মানুষের সহায়তায় ব্র্যাক এবং টিকটক-এর প্রতিশ্রুতিকে পুনর্ব্যাক্ত করে।

বারাত

×