ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

শহীদ স্মরণসভা কাল হচ্ছে না, ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ গঠন

প্রশাসনে চলমান স্থবিরতা দ্রুতই কেটে যাবে : উপদেষ্টা নাহিদ

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০০:৩৭, ১৩ সেপ্টেম্বর ২০২৪

প্রশাসনে চলমান স্থবিরতা দ্রুতই কেটে যাবে : উপদেষ্টা নাহিদ

মো. নাহিদ ইসলাম

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, প্রশাসনে স্থবিরতা আছে। তবে আশা করি, সচিবালয়ে ক্যু হওয়া বা এ ধরনের কোনো সম্ভাবনা নেই। আমরা প্রশাসনকে ঢেলে সাজাচ্ছি। প্রশাসনে চলমান স্থবিরতা দ্রুত সময়ের মধ্যে কেটে যাবে। আগামীকাল ১৪ সেপ্টেম্বর শহীদ স্মরণসভা হচ্ছে না। চূড়ান্ত তালিকা না হওয়ায় এই কর্মসূচি পিছিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী ১০০ দিনের কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়েছে। পরিকল্পনার মধ্যে সাংবাদিকদের বেতন কাঠামোর যৌক্তিক সংস্কারে উদ্যোগ নেওয়াসহ অনলাইন নিউজ পোর্টালের লাইসেন্স দেওয়ার নীতিমালা যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হবে। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। তিনি বলেন, প্রশাসনে স্থবিরত রয়েছে।

বিভিন্ন জায়গা থেকে অসহযোগিতা পাচ্ছি। এ কারণে প্রশাসনকে ঢেলে সাজানো হচ্ছে। স্থবিরতা থাকলেও ‘আশা করি সেক্রেটারিয়েট ক্যু বা এ ধরনের কোনো কিছুর সম্ভাবনা নেই। যে স্থবিরতা আছে, সেটা দ্রুত সময়ের মধ্যে কেটে যাবে বলে আমরা আশা করি’।
বলা হচ্ছে, দেশে প্রশাসনিক স্থবিরতা নেমেছে। প্রশাসনের ক্যুর কথাও বলা হচ্ছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে এই উপদেষ্টা বলেন, প্রশাসনে স্থবিরতা তো আছে। এটা আমরা লক্ষ্য করছি। আমরা বিভিন্ন জায়গা থেকে অসহযোগিতা পাচ্ছি। এটা আমরা অস্বীকার করব না।
তিনি বলেন, যেহেতু অভ্যুত্থান-পরবর্তী পরিস্থিতি আমাদের মোকাবিলা করতে হচ্ছে, তাই আমরা কোনো নিয়মতান্ত্রিক পরিস্থিতিতে নেই। ফলে আমাদের নানান দিক থেকে নানা সমস্যা আসছে। প্রতিদিনই নতুন নতুন সমস্যা আসছে, আন্দোলন আসছে, দাবি-দাওয়া আসছে। সেগুলো আমাদের মোকাবিলা করতে হচ্ছে। শ্রমিক অসন্তোষ চলছে।

উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, আমরা যে প্রস্তাবনা বা ১০০ দিনের কর্মসূচি দিচ্ছি, সব মন্ত্রণালয়কে বলে দেওয়া হয়েছে, ১০০ দিনের মধ্যে যেন সেই কাজগুলো বাস্তবায়ন করা হয়। আগামী ১০০ দিনের কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়েছে। পরিকল্পনার মধ্যে সাংবাদিকদের বেতন কাঠামোর যৌক্তিক সংস্কারে উদ্যোগ নেওয়াসহ অনলাইন নিউজ পোর্টালের লাইসেন্স দেওয়ার নীতিমালা যুগোপযোগী করার উদ্যোগ গ্রহণ করা হবে। 
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর, সংস্থার নেওয়া আগামী ১০০ দিনে গণমাধ্যম ইস্যুতে কর্মপরিকল্পনাগুলোর মধ্যে রয়েছে-স্বাধীন গণমাধ্যম কমিশন গঠনের উদ্যোগ গ্রহণ করা। গণমাধ্যমকর্মী (চাকরির শর্ত) আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ। সম্প্রচার আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হবে। গণমাধ্যমের স্বাধীনতার জন্য আইন, বিধি ও নীতিমালার প্রয়োজনীয় সংস্কার করা হবে।
এ ছাড়া সাংবাদিকদের বেতন কাঠামোর যৌক্তিক সংস্কারে উদ্যোগ গ্রহণ করা হবে। অনলাইন নিউজ পোর্টালের লাইসেন্স দেওয়ার নীতিমালা যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হবে। তথ্য অধিকার আইন ২০০৯ এর কতিপয় ধারা সংশোধন করে যুগোপযোগী করার কথাও জানান উপদেষ্টা নাহিদ।
এক হাজার ৬৬৭ পর্নো ও ৫৬০ জুয়ার সাইট বন্ধ করা হয়েছে : এক হাজার ৬৬৭টি পর্নো ওয়েবসাইট এবং ৫৬০টি জুয়ার ওয়েবসাইট বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। উপদেষ্টার দায়িত্ব নেওয়ার পর বিগত এক মাসে দুই মন্ত্রণালয়ের কার্যক্রম এবং ১০০ দিনের কর্মসূচি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন নাহিদ ইসলাম।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিষয়ে উপদেষ্টা বলেন, চিঠিপত্র ও পার্সেল, ডকুমন্টেস গ্রাহক সেবা সহজীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। সেজন্য অনলাইন বুকিং অ্যাপস প্রস্তুত করা হয়েছে। এ অ্যাপসের মাধ্যমে প্রত্যেক গ্রাহক নিজে ঘরে বা অফিসে বসে যেকোনো সময় পার্সেল বা ডকুমেন্টস যেকোনো সময় বুকিং করতে পারবেন।

তিনি বলেন, প্রথমে এসে বৈষম্যবিরোধী কোটা সংস্কার আন্দোলনের সময় ইন্টারনেট বিচ্ছিন্ন হওয়ার তদন্ত কার্যক্রম ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত রিপোর্ট পেয়েছিলাম। বিস্তারিত প্রতিবেদন দাখিল হয়েছে। বর্তমানে কমিটির সুপারিশ বাস্তবায়নের কাজ চলছে। একইভাবে ২০০৯ সাল থেকে বর্তমান পর্যন্ত এ বিভাগের সব উন্নয়ন প্রকল্পের মূল্যায়ন ও পর্যালোচনা চলছে।

উপদেষ্টা জানান, টেলিযোগাযোগ অধিদপ্তরের মাধ্যমে দেশে ইন্টারনেট ব্যবস্থায় এক হাজার ৬৬৭টি পর্নো ওয়েবসাইট এবং ৫৬০টি জুয়ার ওয়েবসাইট বন্ধ করা হয়েছে। ম্যালওয়ার ছড়ায় এরূপ সাইটে প্রবেশগম্যতায় কার্যক্রম অব্যাহত রয়েছে।
উপদেষ্টা আরও জানান, টেলিটকের নেটওয়ার্ক কাভারেজ এবং পরিষেবা সম্প্রসারণ উন্নয়নের মাধ্যমে সেবার পরিধি আরও বাড়ানো হয়েছে। ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণে সব প্রক্রিয়া শেষ করে অতি শীঘ্রই আইএফটি জারি করা হবে।
আইসিটি বিভাগের বিষয়ে তিনি বলেন, হাইটেক পার্কের নাম পরিবর্তন হয়েছে। দুর্নীতির অভিযোগগুলো তদন্ত কমিটির মাধ্যমে বিবেচনা করছি।
ডাক ও টেলিযোগাযোগ সচিব মুশফিকুর রহমান বলেন, বেশ কিছু বকেয়া টেলিফোন অপারেটরদের কাছে আছে। আমাদের ১০০ দিনের কর্মসূচির মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। যেকোনো মূল্যে আমরা বকেয়াগুলো আদায় করতে চাই।
বিটিআরসির কমিশনার মুশফিক মান্নানের বিরুদ্ধে এফডিআরের অর্থ আত্মসাৎসহ লাইসেন্স বাণিজ্যের অভিযোগ বিষয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে কিনা- প্রশ্নে উপদেষ্টা নাহিদ বলেন, প্রাথমিকভাবে যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিটিআরসি চেয়ারম্যানসহ তিনজন এরই মধ্যে পদত্যাগ করেছেন। নতুন চেয়ারম্যান দেওয়া হয়েছে। আমরা আরও নতুন কমিশনার নিয়োগ দেব। মূলত তারা তারা দায়িত্ব নিয়ে বিষয়গুলো সমাধান করবেন।
১৪ সেপ্টেম্বর শহীদ স্মরণসভা হচ্ছে না : আগামীকাল ১৪ সেপ্টেম্বর শহীদ স্মরণসভা হচ্ছে না। চূড়ান্ত তালিকা না হওয়ায় এই কর্মসূচি পিছিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম সাংবাদিকদের এ কথা বলেন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের তালিকার ওপর ভিত্তি করে শহীদ স্মরণসভা হবে জানিয়ে তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় শহীদদের যে তালিকা করছে, সেটার ওপর ভিত্তি করেই স্মরণসভা হবে। আগামী ১৪ সেপ্টেম্বর বা আশপাশের একটা দিন সেটার সম্ভাব্য তারিখ ঠিক করা ছিল। 
তালিকা  তৈরির কাজ যেহেতু চলছে, সেহেতু ১৪ সেপ্টেম্বর স্মরণসভা করা হচ্ছে না। তালিকা চূড়ান্ত হলে সেটার ওপর ভিত্তি করে স্মরণসভার আয়োজন করব। এখন পর্যন্ত আমাদের কাছে ৭২৮ জনের তালিকা এসেছে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে। তাদের ঠিকানা খুঁজে পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আর ২০ হাজার ২৬৩ জন আহত হয়েছেন।

 বেসরকারি বিভিন্ন সূত্র অনুসারে, ৮০০ জন শহীদের একটা তালিকা আছে, যেটার সত্যতা যাচাই করা হচ্ছে। জেলা প্রশাসকদেরও তালিকা  তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী রবিবারের মধ্যে একটি চূড়ান্ত তালিকা হয়তো হাতে পাব।
উপদেষ্টা বলেন, শহীদ স্মরণসভার বাজেট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু কথা উঠেছে, এটা আসলে একটা বিভ্রান্তি হয়েছে। এ অনুষ্ঠানের জন্য পাঁচ কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে। তার মানে এই নয় যে এখানে সেটাই খরচ হবে। খরচটা আরও অনেক কমের মধ্যেই হবে। বেশির ভাগ খরচ মূলত ৬৪ জেলা থেকে শহীদ পরিবার সদস্যদের ঢাকায় নিয়ে এসে এক রাত থাকার ব্যবস্থা করতে খরচ হবে।

এখানে কোনো অতিরিক্ত খরচের ব্যবস্থা নেই। আর এটা রাষ্ট্রীয় কর্মসূচি। আমরা চেয়েছিলাম, সব শহীদ পরিবারকে এক জায়গায় করা এবং তাদের থেকে আরও তথ্য পাওয়ার আছে। পাশাপাশি রাষ্ট্রীয় সম্মাননা দেওয়ার বিষয়ও আছে। সেটা খুবই দ্রুত হবে।
অন্তর্র্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি ও শহীদ মুগ্ধর ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে সেক্রেটারি করে গঠন করা হয়েছে ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’।
তিনি বলেন, এ ফাউন্ডেশনের সাত সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে এটার নিবন্ধন করা হয়েছে। আর প্রধান উপদেষ্টা এ ফাউন্ডেশনের সভাপতি, সেক্রেটারি মীর মাহবুবুর রহমান। কাজী ওয়াকার আহমেদ কোষাধ্যক্ষ, দক্ষতার জন্য তাকে রাখা হয়েছে। উপদেষ্টাদের মধ্যে আছেন- নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, নূরজাহান বেগম ও শারমিন মুর্শিদ। এতে আরও ১৪ জন সাধারণ সদস্য যোগ হবেন।

×