ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সভাপতি ইউনূস, সম্পাদক মুগ্ধর ভাই

প্রকাশিত: ১৯:১৪, ১২ সেপ্টেম্বর ২০২৪

জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সভাপতি ইউনূস, সম্পাদক মুগ্ধর ভাই

ড. ইউনূস-মীর মাহবুবুর রহমান

অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে সভাপতি এবং শহীদ মুগ্ধর ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সাত সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়েছে। কাজী ওয়াকার আহমেদকে ফাউন্ডেশনের কোষাধ্যক করা হয়েছে।

এ ছাড়া উপদেষ্টাদের মধ্যে রয়েছেন নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, নূরজাহান বেগম ও শারমিন মুর্শিদ। এতে আরও ১৪ জন সাধারণ সদস্য যোগ হবেন।

এ সময় গণঅভ্যুত্থানে নিহতদের স্মরণে আগামী ১৪ সেপ্টেম্বর যে স্মরণসভার আয়োজন করা হয়েছিল, তা আপাতত হচ্ছে না বলে জানিয়েছেন নাহিদ ইসলাম।

তিনি বলেন, নিহতদের তালিকাটি চলমান থাকায় পূর্বনির্ধারিত স্মরণসভাটি ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে না। এখন পর্যন্ত ৭২৮ জন শহীদকে তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আহত হয়েছে ২০ হাজার ২৬৩ জন। চূড়ান্ত তালিকা আসার পর স্মরণসভা তারিখ ঠিক করা হবে।

তথ্য উপদেষ্টা বলেন, শহীদ স্মরণসভার বাজেট নিয়ে সামাজিকমাধ্যমে কিছু কথা উঠেছে, এটা আসলে একটা বিভ্রান্তি হয়েছে। এই অনুষ্ঠানের জন্য পাঁচ কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে। তার মানে এই নয় যে, এখানে পাঁচ কোটি টাকাই খরচ হবে।

নাহিদ ইসলাম আরও বলেন, পাঁচ কোটি টাকার বেশির ভাগ খরচ মূলত ৬৪ জেলা থেকে শহীদ পরিবার সদস্যদের ঢাকায় নিয়ে এসে একরাত থাকার ব্যবস্থা করায় যাবে। এখানে কোনো ধরনের সাজসজ্জা বা অতিরিক্ত খরচের ব্যবস্থা নেই। আর এটা রাষ্ট্রীয় কর্মসূচি।
 

এবি

×