ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আশুলিয়ায় ২২ পোশাক কারখানা বন্ধ

প্রকাশিত: ১২:৪০, ১১ সেপ্টেম্বর ২০২৪

আশুলিয়ায় ২২ পোশাক কারখানা বন্ধ

পোশাক কারখানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। ছবি: সংগৃহীত

আশুলিয়া শিল্পাঞ্চলে ২২টি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের কালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া, বেশ কয়েকটি কারখানায় কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা।

বুধবার (১১ সেপ্টেম্বর)  বিষয়টি নিশ্চিত করেছেন আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম।

তিনি জানান, শ্রমিক আন্দোলনের মুখে শিল্পাঞ্চল আশুলিয়ায় ২২টি কারখানা ১৩/১ ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া, বেশ কয়েকটি কারখানায় শ্রমিকরা কাজ না করে বসে আছেন।

পুলিশ সুপার বলেন, আজ এখন পর্যন্ত কোনো কারখানার শ্রমিকরা সড়কে নামেননি। আমরা আশঙ্কা করছি, যদি বড় গ্রুপের কোনো কারখানা থেকে শ্রমিকরা কাজ না করে বেরিয়ে পরে তখন যে কোনো সময় পরিস্থিতি উত্তপ্ত হতে পারে।

আশুলিয়ার পলাশবাড়ি এলাকায় পার্ল গার্মেন্টস বেশ কয়েকদিন বন্ধ থাকার পর আজ খুললেও শ্রমিকরা কাজ না করে বসে আছেন। সকাল সাড়ে ১০টার দিকে কারখানার সামনে বিপুল সংখ্যক পুলিশ ও সেনাবাহিনী সদস্যদের দেখা গেছে। ভেতরে শ্রমিকরা দাঁড়িয়ে আছেন।

পোশাক কারখানাগুলো ১৩/১ ধারায় বন্ধ ঘোষণা করায় শ্রমিক আন্দোলন আরও জোরদার হবে বলে মনে করেন গার্মেন্টস অ্যান্ড সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইন বিষয়ক সম্পাদক খাইরুল মামুন মিন্টু।

তিনি বলেন, ১৩/১ ধারায় কারখানা বন্ধ করা মানে নো ওয়ার্ক নো পে। শ্রমিকরা কাজ না করলে বেতন পাবে না। যতদিন কারখানা বন্ধ থাকবে ততদিন শ্রমিকরা বেতন পাবে না। এ ধরনের সিদ্ধান্তে শ্রমিকদের আরও ফুঁসে ওঠার সম্ভাবনা থাকে। শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের আলোচনার পথটি অনেকটাই বন্ধ হয়ে যায়।

 এসআর

×