ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আগামী নির্বাচন নিয়ে অনলাইন ও মাঠ জরিপ

৩৪ শতাংশ মানুষ নিশ্চিত নন কাকে ভোট দেবেন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৩, ১০ সেপ্টেম্বর ২০২৪

৩৪ শতাংশ মানুষ নিশ্চিত নন কাকে ভোট দেবেন

মানুষ এখনো নিশ্চিত নন আগামী নির্বাচনে তারা কাকে ভোট দেবেন

দেশের ৩৪ শতাংশ মানুষ এখনো নিশ্চিত নন আগামী নির্বাচনে তারা কাকে ভোট দেবেন। মাঠপর্যায়ে পরিচালিত এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। অনলাইনেও ভোটারদের আগ্রহ জানতে জরিপ চালানো হয়েছে। এতে দেখা গেছে, মাঠপর্যায়ে জরিপে অংশগ্রহণকারী ১১ শতাংশ উত্তরদাতা ছাত্র-সমর্থিত দলকে ভোট দিতে চান।

অন্যদিকে অনলাইন জরিপের ৩৫ শতাংশ উত্তরদাতা ছাত্র-সমর্থিত দলকে ভোট দেওয়ার আগ্রহের কথা জানিয়েছেন। এ ছাড়া অনলাইন জরিপে উঠে এসেছে, ১১ শতাংশ নিশ্চিত নন তারা কাকে ভোট দেবেন। তবে দুই ধরনের জরিপেই মূলধারার রাজনৈতিক দলগুলো পিছিয়ে আছে।
মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘জনমতে ভোটের হিসাব: অনলাইন বনাম মাঠ জরিপের ফলাফল’ শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়েছে। আন্তর্জাতিক উন্নয়ন গবেষণা ও প্রকল্প ব্যবস্থাপনা সংস্থা ইনোভিশন কনসাল্টিং এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে জানানো হয়, মাঠপর্যায়ে পাঁচ হাজার ১১৫ জনের ওপর পরিচালিত জরিপে দেখা যায়, তাদের ৩৪ শতাংশ এখনো নিশ্চিত নন তারা কাকে ভোট দেবেন। তাদের ২১ শতাংশ বিএনপিকে ভোট দিতে চান। জামায়াতে ইসলামীকে ভোট দিতে চান ১৪ শতাংশ। এ ছাড়া তাদের মধ্যে ১০ শতাংশ ছাত্র-সমর্থিত নতুন দলকে, পাঁচ শতাংশ আওয়ামী লীগ, তিন শতাংশ স্বতন্ত্র ও তিন শতাংশ ইসলামী আন্দোলন বাংলাদেশকে ভোট দেওয়ার আগ্রহের কথা জানিয়েছেন।
অনলাইন জরিপে অংশগ্রহণকারী তিন হাজার ৫৮১ জনের ফলাফল যাচাই করে দেখা যায়, ছাত্র-সমর্থিত নতুন দলকে ৩৫ শতাংশ, জামায়াতে ইসলামীকে ২৫ শতাংশ, আওয়ামী লীগকে ১০ শতাংশ, বিএনপিকে ১০ শতাংশ, স্বতন্ত্র তিন শতাংশ, ইসলামী আন্দোলন বাংলাদেশকে এক শতাংশ মানুষ ভোট দেওয়ার আগ্রহের কথা জানিয়েছেন। তবে অনলাইন জরিপে অংশগ্রহণকারীদের ১০ শতাংশ এখনো নিশ্চিত নন তারা কাকে ভোট দেবেন। তাদের কেউই জাতীয় পার্টিকে ভোট দেওয়ার আগ্রহের কথা জানাননি। পাশাপাশি অন্যান্য দলকে এক শতাংশ ও কাউকেই ভোট না দেওয়ার কথা জানিয়েছেন তিন শতাংশ মানুষ।
মাঠপর্যায়ে জরিপের ফলে দেখা যায়, কৃষক ও শ্রমিক এবং ব্যবসায়ীদের কাছে বিএনপি (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) এগিয়ে রয়েছে। কিন্তু শিক্ষার্থী ও বেসরকারি চাকরিজীবীদের কাছে বিএনপি ও জামায়াতে ইসলামীর জনপ্রিয়তা প্রায় কাছাকাছি। তবে অনলাইন জরিপে অংশগ্রহণকারী বেশিরভাগ শিক্ষার্থী, বেকার ও বেসরকারি চাকরিজীবীর কাছে জনপ্রিয়তায় জামায়াত এগিয়ে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, অনলাইন জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মূলধারার রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যান করার প্রবণতা স্পষ্ট। জেন-জি ও মিলেনিয়ালস প্রজন্মের সঙ্গে জ্যেষ্ঠ প্রজন্মের মতামতে ভেদাভেদ, নারী ও পুরুষের মধ্যে মতামতের ভিন্নতা এবং অনলাইন মতামতের সঙ্গে মাঠপর্যায়ের মতামতের পার্থক্য পর্যালোচনা ভবিষ্যৎ রাজনীতির ভিত্তি তৈরিতে সহায়ক হবে।
অনুষ্ঠানে তথ্য উপস্থাপনা ও মূল প্রবন্ধ তুলে ধরে ইনোভিশন কনসাল্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক রুবাইয়াৎ সরওয়ার বলেন, জেন-জি প্রজন্মের বেশিরভাগই রাজনৈতিক প্রক্রিয়ায় কখনো অংশ নেয়নি। অথচ তাদের নেতৃত্বেই হয়েছে জুলাই বিপ্লব। ঠিক এই পরিস্থিতিতে নির্বাচন হলে জনগণের অভিমত কেমন হতে পারেÑ এই প্রশ্নের উত্তর আমাদের টেকসই রাজনৈতিক সংস্কারের একটা রূপরেখা দিতে পারে বলে আমরা বিশ্বাস করি।
গত ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত মাঠপর্যায়ে প্রাপ্ত দেশের ৫০টি জেলার পাঁচ হাজার ১১৫টি নমুনা ও অনলাইন জরিপের ৬৪টি জেলার তিন হাজার ৫৮১টি নমুনার তথ্য বিশ্লেষণ করে তিনি বলেন, মাঠপর্যায়ে জরিপ ও অনলাইন জরিপে তথ্যদাতাদের মধ্যে কয়েকটি মৌলিক পার্থক্য রয়েছে। মাঠপর্যায়ে জরিপে দরিদ্র ও স্বল্প আয়ের জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব রয়েছে।

বিশেষ করে মাঠপর্যায়ে জরিপে নারীদের অংশগ্রহণ জনসংখ্যার অনুপাতে নিশ্চিত করা হয়েছে। এ ছাড়াও মাঠপর্যায়ে জরিপে জেন-এক্স, বুমারস ও বয়সে জ্যেষ্ঠ প্রজন্মের অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে। অন্যদিকে, অনলাইন জরিপে অংশগ্রহণকারীদের ৯২ শতাংশই জেন-জি এবং মিলেনিয়ালস।
অনলাইন জরিপে মূলধারার রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যান করার প্রবণতা লক্ষ্য করা গেছে। বক্তারা বলেন, জেন-জি ও মিলেনিয়ালস প্রজন্মের মতামত বয়সে জ্যেষ্ঠ প্রজন্মের মতামতের থেকে আলাদা এবং নারীর ও পুরুষের মধ্যে মতামতের ভিন্নতা রয়েছে।
ইনোভিশন কনসাল্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. রুবাইয়াৎ সরওয়ার বলেন, ‘জেন-জি প্রজন্মের অনেকেই রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নেয়নি, কিন্তু তাদের নেতৃত্বে জুলাই বিপ্লব হয়েছে। নির্বাচনের পর জনগণের মতামত কেমন হতে পারে, তা টেকসই রাজনৈতিক সংস্কারের জন্য সহায়ক হতে পারে।’ তিনি আরও বলেন, ‘মাঠ পর্যায়ে জরিপে দরিদ্র ও স্বল্প আয়ের জনগণের প্রতিনিধিত্ব রয়েছে। অন্যদিকে, অনলাইন জরিপে ৯২ শতাংশ অংশগ্রহণকারী জেন-জি ও মিলেনিয়ালস।’
গবেষণা কার্যক্রমের উপদেষ্টা ফাহিম মাশরুর বলেন, ‘বিশ্বব্যাপী গণতান্ত্রিক দেশগুলোতে পাবলিক অপিনিয়ন পোল একটি প্রচলিত ব্যবস্থা। বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে অনলাইন জরিপে আগ্রহ বেড়েছে। তবে অনলাইন জরিপে বয়স, লিঙ্গ, অঞ্চল ও পেশাভিত্তিক বিশ্লেষণ সম্ভব নয়।’

×