ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

আজ পদত্যাগ করতে পারে ইসি, দুপুরে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৫, ৪ সেপ্টেম্বর ২০২৪

আজ পদত্যাগ করতে পারে ইসি, দুপুরে সংবাদ সম্মেলন

কাজী হাবিবুল আউয়াল

আজ বৃহস্পতিবার পদত্যাগ করতে পারে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়  প্রধান নির্বাচন কমিশনার সিইসি আজ দুপুর ১২টায় সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক বক্তব্য রাখবেন। বুধবার দুপুরে নির্বাচন ভবনে নিজের দপ্তরে অন্য নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের জানান, এ বিষয়ে তিনি আজ বৃহস্পতিবার জানাবেন। তবে পদত্যাগ করবেন কি না তিনি তা বলেননি। ইসি সূত্র জানায়, পদত্যাগের সকল প্রস্তুতি নিয়ে রেখেছে নির্বাচন কমিশন। সংবাদ সম্মেলনে সিইসি পদত্যাগের ঘোষণা দিতে পারেন। 
আপনারা কি পদত্যাগ করবেনÑ এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, বৃহস্পতিবার বিস্তারিত জানাব। যা বলার বৃহস্পতিবার দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে সবকিছু জানানো হবে। বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যাব। উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের পদত্যাগের পর থেকেই বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করে আসছে।

নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকেও কমিশনের পদত্যাগের দাবি উঠেছে। এ পরিস্থিতিতে আজ বৃহস্পতিবার বঙ্গভবনে গিয়ে অথবা অন্য কোনো মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র পাঠিয়ে পদত্যাগ করতে পারেন সিইসিসহ নির্বাচন কমিশন। 
ইসি সূত্র জানায়, পদত্যাগের আগে সংবাদ সম্মেলন করতে চান সিইসি। এজন্য লিখিত একটি বক্তব্যের খসড়া নিজেই তৈরি করেছেন। তবে সংবাদ সম্মেলনের পক্ষে নন কোনো কোনো নির্বাচন কমিশনার। তারা সিইসিকে জানিয়েছেন, সংবাদ সম্মেলন করলে তারা অংশ নেবেন না। কারণ, সংবাদ সম্মেলন করে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে চান না তারা।
উল্লেখ্য, ২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি সিইসি হিসেবে নিয়োগ পান সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। কমিশনের অন্য ৪ সদস্য অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমানও একই দিনে নিয়োগ পান। নিয়োগের এক দিন পর তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে তারা শপথ গ্রহণ করেন।

×