ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

ঢাকা চেম্বারকে বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা

অন্তর্বর্তী সরকার কোনো ব্যক্তি বা গ্রুপকে প্রমোট করবে না

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:৪৭, ৪ সেপ্টেম্বর ২০২৪

অন্তর্বর্তী সরকার কোনো ব্যক্তি বা গ্রুপকে প্রমোট করবে না

উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান

অন্তর্বর্তীকালীন এই সরকার কোনো নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপকে প্রমোট করবে না বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। তিনি বলেছেন, এখন থেকে সবার জন্য প্রতিযোগিতা উন্মুক্ত থাকবে। 
বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানের সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আশরাফ আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। এ সময় প্রতিনিধিদলটি ফাওজুল কবির খানকে নতুন দায়িত্বের জন্য স্বাগত জানিয়ে বলেন, বেশকিছুদিন ধরে তারা তাদের কারখানার জন্য নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ ও গ্যাসের সাপ্লাই পাচ্ছেন না, ফলে তাদের উৎপাদন ব্যাহত হচ্ছে। এ সময় তারা নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের দাবি জানান।
চাহিদার তুলনায় গ্যাস সরবরাহ অপ্রতুল থাকায় তা ব্যাহত হচ্ছে। সামিটের এফএসআরইউ গত তিনমাস যাবত বন্ধ বিধায় গ্যাস সরবরাহে বিঘœ ঘটছে জানিয়ে উপদেষ্টা বলেন, আগামী ১৫ তারিখ থেকে এটি চালুর চেষ্টা করা হচ্ছে। শুধু ব্যবসার ক্ষেত্রে নয়, অন্যান্য খাতেও গ্যাস সরবরাহে বিঘœ ঘটছে, বিশেষ করে সার ও বিদ্যুৎ উৎপাদনে। তিনি জানান, রূপসায় ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি গ্যাসের জন্য চালু করা যাচ্ছে না।
ফাওজুল কবির খান বলেন, তিনি দায়িত্ব গ্রহণের পর অনেক পদক্ষেপ গ্রহণ করেছেন, ২০১০ সালের বিশেষ আইন বাতিল করেছেন। সকল ক্ষেত্রে প্রতিযোগিতার মাধ্যমে যাতে কাজ পায় সেটা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন।
বিদ্যুৎ ও জ্বালানির দাম আরও কমানো যায় কিনা প্রতিনিধিদলের এমন অনুরোধের জবাবে উপদেষ্টা বলেন, ইতোমধ্যে জ্বালানি তেলের দাম কমানো হয়েছে কিন্তু চলমান চুক্তিগুলোর জন্য বিদ্যুৎ ও জ্বালানির দাম সেভাবে কমানো যাচ্ছে না। ল্যান্ডবেজ এলএনজি টার্মিনাল করা যায় কিনা সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এছাড়া খুলনায় একটি এলএনজি টার্মিনাল স্থাপন করা যায় কিনা সেটাও যাচাই করা হবে। 
প্রতিনিধিদলের পক্ষে প্রস্তাব করা হয়, সিএনজি স্টেশন ও আবাসিক খাতে গ্যাসের সরবরাহ রেশনিং করে তা শিল্প খাতে সরবরাহ করার এবং স্বর্ণদ্বীপ ও কিশোরগঞ্জের হাওড়ে সরকারি জমিতে সোলার প্লান্ট করার বিষয়ে বিবেচনা করার জন্য। এমন প্রস্তাবের জবাবে উপদেষ্টা বলেন, এই দুটি খাতেও গ্যাসের প্রয়োজন রয়েছে। তবে তাদের দাবিগুলো যৌক্তিকভাবে বিবেচনা করা হবে। এলএনজি আমদানি সহজ বিধায় এটির মাধ্যমে কারখানাগুলো চালানো যায় কিনা সে ব্যাপারও প্রতিনিধিদলকে ভেবে দেখার আহ্বান জানান তিনি। 
মতবিনিময় সভায় জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ হুমায়ুন কবীর ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

×