ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

সাবেক আইজিপি মামুন ও শহীদুল হক রিমান্ডে

প্রকাশিত: ১১:৪৬, ৪ সেপ্টেম্বর ২০২৪

সাবেক আইজিপি মামুন ও শহীদুল হক রিমান্ডে

সাবেক মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের ৮ দিনের এবং একেএম শহীদুল হকের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। 

পৃথক দুই হত্যা মামলায় পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের ৮ দিনের এবং একেএম শহীদুল হকের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। 

বুধবার সকালে ঢাকা মহানগর হাকিম মো. আক্তারুজ্জামান রিমান্ড শুনানি শেষে এ আদেশ দেন।

তদন্ত কর্মকর্তারা পৃথক দুই হত্যা মামলায় তাদের রিমান্ড আবেদন করেন। দুজনের ক্ষেত্রেই ১০ দিন করে রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়। 

গত ১৯ জুলাই কোটা সংস্কার আন্দোলনের সময় রাজধানীর মোহাম্মদপুরে মুদি দোকানদার আবু সাঈদের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় মামুনকে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। ১৩ আগস্ট মোহাম্মদপুরের এসএম আমির হামজা শাতিল আদালতে এই হত্যা মামলাটি করেন। এতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৬ জনকে আসামি করা হয়।

অন্যদিকে গত ১৯ জুলাই রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী আব্দুল ওয়াদুদের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় শহীদুলকে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। ২১ আগস্ট শেখ হাসিনাসহ ১২৯ জনের বিরুদ্ধে নিউমার্কেট থানায় ওয়াদুদের শ্যালক আব্দুর রহমান এ মামলা করেন।

এর আগে গতকাল মঙ্গলবার দিবাগত রাতে রাজধানীর উত্তরার ১৬ নম্বর সেক্টর থেকে সাবেক আইজিপি শহীদুল হককে গ্রেপ্তার করা হয়। এছাড়া সদ্য সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন সেনা হেফাজতে থাকা অবস্থায় আত্মসমর্পণের ইচ্ছা প্রকাশ করায় রাতে তাকে হেফাজতে নেওয়া হয়। মামুন বেশ কয়েকটি হত্যা মামলার আসামি হওয়ায় পরে তাকে গ্রেপ্তার দেখানো হয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন হয়। চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এই সরকারের সময়ে আইজিপির দায়িত্বে ছিলেন। সরকার পতনের পরদিন তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়। অন্যদিকে শহীদুল হক ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আইজিপি হিসেবে নিয়োগ পান।

তাসমিম

×