ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

আনসারদের দাবি বাস্তবায়নে সুপারিশ তৈরি করতে কমিটি গঠন

প্রকাশিত: ২০:৩৬, ২৫ আগস্ট ২০২৪

আনসারদের দাবি বাস্তবায়নে সুপারিশ তৈরি করতে কমিটি গঠন

আনসার সদস্যরা সড়ক অবরোধ করে

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অধীন সাধারণ আনসার সদস্যদের দাবি-দাওয়ার বিষয়ে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রবিবার (২৫আগস্ট) সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

চাকরি জাতীয়করণের দাবিতে গত কয়েক দিন ধরে ঢাকার রাজপথে আন্দোলন করছেন আনসার সদস্যরা। আকস্মিক বন্যায় মানুষ যখন দিশেহারা তখনও তারা রাস্তা বন্ধ করে বিক্ষোভ করছেন। এতে একদিকে বাড়ছে ভোগান্তি, অন্যদিকে সমালোচনাও হচ্ছে। 

রবিবারও সচিবালয়ের পাশে এবং শাহবাগ অবরোধ করে আন্দোলন চালিয়ে যান আনসার সদস্যরা। এমন পরিস্থিতির মধ্যে নতুন সিদ্ধান্ত দিলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এই কমিটিতে কারা আছেন কিংবা কতদিনের মধ্যে সুপারিশ তৈরি করতে হবে সে বিষয়ে কিছুই বলা হয়নি মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

এদিতে রবিবার সন্ধ্যায় আনসারদের কয়েকজন প্রতিনিধির সঙ্গে বৈঠক করেন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, তথ্য উপদেষ্টা মো. নাহিদ ইসলাম এবং শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। 
 
পরে সাংবাদিকদের স্বরাষ্ট্র উপদেষ্টা জানান, বর্তমানে সাধারণ আনসারদের যে গ্রেস প্রথা বা ছয় মাসের বিরতি রয়েছে, সেটা থাকবে না। আমরা তিন উপদেষ্টা এবং অন্যদের সঙ্গে আলোচনা করে একটা সিদ্ধান্তে উপনীত হয়েছি। গ্রেস প্রথা হচ্ছে তিন বছর চাকরির পর ছয় মাস বিরতিতে রাখা হয়। ছয় মাস পর আবার তাদের বাহিনীতে অঙ্গীভূত করা হয়। এই ছয় মাস তারা জীবন-জীবিকা নিয়ে একটা দুর্দশার মধ্যে থাকেন। ওনাদের মূল সমস্যা সেটা। এজন্য সবাই মিলে এ বিষয়ে একমত হই যে, এই প্রথা যেন বাতিল করা হয়। নিয়োগবিধি থেকে সেটা কীভাবে বাতিল করা হবে সেটা কমিটির সুপারিশের পর আমরা সিদ্ধান্ত নেব।

এর আগে শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সাধারণ আনসারদের পক্ষ থেকে দেওয়া দাবি-দাওয়া সরকার মনোযোগ ও সহানুভূতির সঙ্গে পর্যালোচনা করছে। তাই এদের কাজে ফেরার নির্দেশনা দেওয়া হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আনসার ভিডিপি একটি সুশৃঙ্খল বাহিনী। ঐতিহ্যবাহী এ সুশৃঙ্খল বাহিনীর সুনাম ও ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কোনো কাজ কারো করা উচিত হবে না। এ পরিপ্রেক্ষিতে সকল সাধারণ আনসার সদস্যকে স্ব স্ব কর্মস্থলে ফিরে গিয়ে কাজে যোগদানের জন্য আহ্বান জানানো হচ্ছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আমাদের গোচরীভূত হয়েছে যে, মুষ্টিমেয় কজন উস্কানিদাতা এই সুশৃঙ্খল বাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। সরকার প্রয়োজনে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে দ্বিধা করবে না।

শহিদ

×