ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

আইনশৃঙ্খলার উন্নতি করাই এখন মূল চ্যালেঞ্জ ॥ স্বরাষ্ট্র উপদেষ্টা

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৪৬, ১৯ আগস্ট ২০২৪

আইনশৃঙ্খলার উন্নতি করাই এখন মূল চ্যালেঞ্জ ॥ স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর (অব.) সঙ্গে জাতিসংঘের গোয়েন লুইস সাক্ষাৎ করেন 

স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি করাই এখন মূল চ্যালেঞ্জ। সোমবার সচিবালয় নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপদেষ্টা এ কথা বলেন। 
তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আমাদের প্রধান চ্যালেঞ্জ হলো আইনশৃঙ্খলা। যত দ্রুত সম্ভব আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি করা যায়। তিনি বলেন, আমি কৃষি মন্ত্রণালয়েরও দায়িত্বে রয়েছি। সেখানে আমার লক্ষ্য কীভাবে উৎপাদন বাড়িয়ে লোকজনের খাদ্যের চাহিদা মেটাতে পারি।
এর আগে তিনি জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, এই পরিস্থিতিতে তারা আমাদের কী ধরনের সাহায্য-সহযোগিতা করতে পারেনÑ সেই বিষয়ে মূলত আলাপ হয়েছে। আমরা কোন কোন খাতে সহযোগিতা চাচ্ছি সেটাও আলোচনা হয়েছে।
রোহিঙ্গা সমস্যা নিয়েও আলাপ হয়েছে জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের ক্ষেত্রে তারা সহযোগিতা করছে, আমরা আরও সহযোগিতা চেয়েছি। এক দশমিক দুই মিলিয়ন রোহিঙ্গা, প্রতিদিনই তাদের জনসংখ্যা বাড়ছে, খরচ বাড়ছে। আমাদের পক্ষে কতদিন এই খরচ বহন করা সম্ভব!
উপদেষ্টা আরও বলেন, জাতিসংঘ থেকে যে ‘ফ্যাক্ট ফাইন্ডিং মেশিন’ আসার কথা, সেটা তারা পাঠাবে। সেক্ষেত্রে তারা আমাদের কোন ধরনের সহযোগিতা করবে, আমরা কোন ধরনের সহযোগিতা চাই- এসব নিয়ে আলোচনা হয়েছে। জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মেশিন’ আগামী সপ্তাহে বাংলাদেশে আসতে পারে বলেও জানান তিনি।

×