ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের উপদেষ্টা হলেন ফারুক-ই-আজম

প্রকাশিত: ১৭:৫৫, ১৩ আগস্ট ২০২৪

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের উপদেষ্টা হলেন ফারুক-ই-আজম

ফারুক-ই-আজম

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা নিয়োগ পেয়েছেন ফারুক-ই-আজম (বীর প্রতীক)। মঙ্গলবার (১৩ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে সকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে শপথ নেন তিনি।

প্রধান উপদেষ্টার অধীনে ২৫টি মন্ত্রণালয় এবং বিভাগ ছিল। এখন আরও একটি মন্ত্রণালয়ে উপদেষ্টা নিয়োগ দেওয়ায় প্রধান উপদেষ্টার অধীনে মন্ত্রণালয় এবং বিভাগের সংখ্যা ২৪টি হলো।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা দেশ ছাড়েন। এরপরই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। পরদিন ৬ আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি।

এরপর গত ৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তীকালীন সরকার। এ সরকারের প্রধান উপদেষ্টা শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এছাড়া রয়েছেন ১৬ জন উপদেষ্টা। ঢাকা ও দেশের বাইরে থাকায় ৮ আগস্ট ফারুক-ই-আজমসহ তিনজন উপদেষ্টা শপথ নিতে পারেননি। গত শুক্রবার (৯ আগস্ট) শপথ নেওয়া প্রধান উপদেষ্টা এবং অন্য উপদেষ্টাদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

শপথ নিতে না পারা তিনজনের মধ্যে সর্বশেষ গত রবিবার উপদেষ্টা সুপ্রদীপ চাকমা ও বিধান রঞ্জন রায় শপথ নেন। ফারুক-ই-আজম বিদেশ থেকে ফেরার পর আজ শপথ নিলেন।

 

এম হাসান

×