ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

প্রকাশিত: ১৯:৩৭, ১২ আগস্ট ২০২৪

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ

সাইফুজ্জামান চৌধুরী জাভেদ ও তার স্ত্রী রুকমিলা জামান।

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ এবং তার স্ত্রী ইসিবির চেয়ারম্যান রুকমিলা জামান এবং তাদের পুত্র-কন্যা ও তাদের নামে থাকা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। এসব হিসাবে ও ক্রেডিট কার্ডে আগামী ৩০ দিন কোনো লেনদেন করা যাবে না।

সোমবার (১২ আগস্ট) আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এক চিঠিতে ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিয়েছে।

বিএফআইইউর নির্দেশনায় বলা হয়েছে, সাইফুজ্জামান চৌধুরী জাভেদ এবং তাঁর স্ত্রী রুখমিলা জামান চৌধুরীর ব্যক্তিগত ও ব্যবসায়ী হিসাব জব্দ করতে হবে। ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় এই নির্দেশ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগের এই নির্দেশনার ফলে এ দুজনের ব্যক্তিগত কিংবা ব্যবসায়ী ব্যাংক হিসাব থেকে কোনো অর্থ উত্তোলন করা যাবে না।

এদিকে, রুখমিলা জামান চৌধুরী বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চেয়ারম্যান। সাইফুজ্জামান চৌধুরী জাভেদ ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের ভূমিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বিদেশে বিপুল সম্পদ গড়ার অভিযোগ ওঠার পর তাঁকে বিদায়ী সরকারে মন্ত্রী হিসেবে দেখা যায়নি। সরকারের পতনের পর ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংককে সাবেক মন্ত্রী ও তাঁর পরিবারের নিয়ন্ত্রণমুক্ত করার দাবিতে আন্দোলন শুরু করেছেন ব্যাংকের দেড় শতাধিক শেয়ারধারী। গত বৃহস্পতিবার গুলশানে ইউসিবির প্রধান কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে তাঁরা এ দাবি জানান। 

অপরদিকে, আজ সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত ও তার স্ত্রী শারমিন মুশতারীর একাউন্ট জব্দ করারও নির্দেশ দিয়েছে বিএফআইইউ। এর আগে রবিবার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ এবং তার স্ত্রী ও মেয়ের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে সংস্থাটি।

 

এম হাসান

×